Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পবিত্র গঙ্গা আজ মৃত্যুপুরী: মমতা বন্দ্যোপাধ্যায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ৭:০২ পিএম

হিন্দুদের পবিত্র নদী গঙ্গাকে মৃত্যুপুরীতে পরিণত করা হয়েছে বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকের পরই করোনায় মৃতদের লাশ ভাসানো নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার কোভিড পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে উপস্থিত ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেয়ার পর এটাই মোদি-মমতার প্রথম বৈঠক। কিন্তু শুরুতেই অভিজ্ঞতা অত্যন্ত তিক্ত। মোদির সঙ্গে ভারচুয়াল বৈঠক শেষে নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করেন মমতা। সেখান থেকেই নরেন্দ্র মোদির বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেন। বৈঠকে মুখ্যমন্ত্রীদের অপমান করা হয়েছে বলে অভিযোগ করেন। এরপরই বিহার, উত্তরপ্রদেশে গঙ্গায় করোনায় মৃতের দেহ ভাসানো নিয়ে কেন্দ্রকে একহাত নেন তিনি। বলেন, ‘দেশটাকে বিষাক্ত করে ছাড়ছে। নদীতে একের পর এক দেহ ভাসছে। মৃত্যুপুরীতে পরিণত করেছে। যে গঙ্গা পবিত্র, সেখানকার পানিতে হাত দিতে মানুষ ভয় পাচ্ছে।’

মমতার অভিযোগ, বিজেপি ক্ষমতায় থাকার কারণেই উত্তরপ্রদেশের এহেন ঘটনার কোনও তদন্ত হচ্ছে না। রাজ্যে ভ্যাকসিন, অক্সিজেনের হাহাকারের জন্যও মোদিকেই দোষারোপ করেছেন তিনি। ভোট পরবর্তী সহিংস পরিস্থিতি খতিয়ে দেখতে বাংলায় টিম পাঠিয়েছিল কেন্দ্র। সেই প্রসঙ্গ টেনে মমতা বললেন, ‘উত্তরপ্রদেশে কেন কেন্দ্রীয় টিম গেল না নদীতে দেহের তদন্ত করতে? ওটা বিজেপির রাজ্য বলে?’

এদিন আবার ভ্যাকসিন ও অক্সিজেনের অভাব নিয়ে কেন্দ্রকে তুলোধোনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ করেন, একাধিকবার টিকার জন্য চিঠি লিখলেও কেন্দ্রের তরফে কোনওরকম সবুজ সংকেত মিলছে না। মমতার অভিযোগ, গোটা কোভিড পরিস্থিতি অত্যন্ত হালকাভাবে নিচ্ছে কেন্দ্র। পরিস্থিতির ভয়াবহতা বুঝে দ্রুত পদক্ষেপ করার কথাও বলেন তিনি। আশ্বাস দেন, রাজ্য পর্যাপ্ত ভ্যাকসিন পেলে আগামী ৩ মাসের মধ্যেই টিকাদান সম্পূর্ণ করা হবে। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ