Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে প্রাচীন মসজিদ গুঁড়িয়ে দিয়েছে বিজেপি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২১, ৯:১০ পিএম

যোগী আদিত্যনাথের সরকার ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বরাবাঁকিতে একটি প্রাচীন মসজিদ ভেঙে গুঁড়িয়ে দেওয়ার পর ওই এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা দেখা দিয়েছে। প্রশাসন দাবি করছে, ওই মসজিদের কাঠামোটি অবৈধভাবে নির্মিত হয়েছিল এবং এলাহাবাদ হাইকোর্টের অনুমতি নিয়েই তারা সেই স্থাপনাটি ভেঙেছে। তবে অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ড ও সুন্নি ওয়াকফ বোর্ড এই মসজিদ ভাঙার তীব্র নিন্দা করে গোটা ঘটনার বিচারবিভাগীয় তদন্ত দাবি করেছে। –বিবিসি বাংলা

বরাবাঁকির স্থানীয় মুসলিমরাও বলছেন, গত ১০০ বছরেরও বেশি সময় ধরে ওই মসজিদে লাগাতার নামাজ পড়া হয়ে আসছিল। উত্তরপ্রদেশের রাজধানী লখনৌ থেকে মাত্র বিশ মাইল দূরে পুরনো জনপদ ও জেলা শহর বরাবাঁকি। বরাবাঁকির রাম সনেহি ঘাট তহসিলে উপজেলা ম্যাজিস্ট্রেটের বাসভবনের লাগোয়া চত্ত্বরেই ছিল গরিব নেওয়াজ মসজিদ - কিন্তু মাসদুয়েক আগে জেলা প্রশাসন সেখানে তালা ঝুলিয়ে দেওয়ার পর থেকে এলাকায় তীব্র উত্তেজনা দেখা দেয়। এরপর মঙ্গলবার কর্তৃপক্ষ বিশাল বাহিনী নিয়ে এসে মসজিদের পুরো কাঠামোটিই ভেঙে মাটির সঙ্গে মিশিয়ে দেয়।

বরাবাঁকির জেলা প্রশাসক আদর্শ সিং এরপর সংবাদ মাধ্যমকে বলেন, "ওই অবৈধ স্থাপনা কেন ভেঙে ফেলা হবে না, তার কারণ দেখাতে আমরা সংশ্লিষ্ট পক্ষকে নোটিশ দিয়েছিলাম গত ১৫ মার্চ।" "কিন্তু ওখানে বসবাসকারীরা শুনানিতে না-এসে সেখান থেকে পাট গুটিয়ে চলে যান। এরপর ২রা এপ্রিল এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চের রায়েই প্রমাণিত হয়ে যায় যে, ওই কাঠামো অবৈধ।"

আদালতের আদেশেই কাঠামোটি ভাঙা হয়েছে বলে প্রশাসন দাবি করলেও গরিব নেওয়াজ মসজিদের খাদেম রমজান আলি বলছেন, তাদের বক্তব্য পেশ করার কোনও সুযোগই দেওয়া হয়নি। তিনি জানাচ্ছেন, "গত ১৭ মার্চ আমরা নোটিশের জবাব দিতে গেলেও কাছারি তা গ্রহণ করেনি। এরপর ওরা জেসিবি এনে আমাদের মসজিদের গেট ভেঙে ওখানে রাতারাতি দেওয়াল তুলে দেয়।" "তারপর থেকেই বলা শুরু হয়, এটা নাকি কোনও মসজিদই নয়! অথচ আমাদের পূর্বপুরুষরা সেই কবে ব্রিটিশ আমল থেকে এই মসজিদ চালাচ্ছেন, সুন্নি ওয়াকফ বোর্ডেও এটি নথিভুক্ত।" "অথচ সেই মসজিদের চারপাশে ব্যারিকেডে ঘিরে, পুলিশ মোতায়েন করে আমাদের সেখানে ঘেঁষতেও দেওয়া হচ্ছিল না।"

গতকাল মসজিদটি ভেঙে ফেলার পর অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড এক বিবৃতিতে দাবি করেছে, ওই মসজিদটি নিয়ে কখনো কোনও বিতর্ক ছিল না এবং সম্পূর্ণ বেআইনিভাবে সেটি ধূলিসাৎ করা হয়েছে। সংস্থার সাধারণ সম্পাদক মৌলানা খালিদ সাইফুল্লা রেহমানি আরও বলেছেন, ১০০ বছরেরও বেশি সময় ধরে মুসলিমরা সেখানে নামাজ পড়ে আসছেন - যে বক্তব্য নিয়ে স্থানীয়দের মধ্যেও কোন দ্বিমত নেই। বরাবাঁকির প্রবীণ শের আলি আজন্ম এই গরিব নেওয়াজ মসজিদেই নামাজ পড়েছেন - কিন্তু গত দুমাস ধরে তা বন্ধ হয়ে গিয়েছিল। তার হিন্দু প্রতিবেশী বেণী শর্মাও জানাচ্ছেন, "সেই ছোটবেলা থেকে এখানে কখনো নামাজ পড়া বন্ধ হয়েছে বলে দেখিনি।"

উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি-শাসিত রাজ্য সরকার গত চার বছর ধরে মুসলিমদের বিরুদ্ধে একটা 'দৈনন্দিন সাম্প্রদায়িকতার' কর্মসূচী হাতে নিয়েছে - এমন অভিযোগ বারে বারেই উঠেছে। বরাবাঁকির এই ঘটনাও তারই সবশেষ দৃষ্টান্ত বলে মনে করেন লখনৌতে সাংবাদিক মুনমুন রেহমান। তিনি বলেন, "যোগীর আমলে যেভাবে মুসলিমদের ওপর নির্যাতনের ঘটনা বেড়েছে, তা নিয়ে হাজারো প্রশ্ন উঠছে এবং এখন তারা মুসলিমদের মসজিদ ভাঙতেও এতটুকু দ্বিধা করছে না।"

"বরাবাঁকির ঘটনায় টুইটারে অনেকেই প্রশাসনের বিরুদ্ধে প্রশ্ন তুলছেন এবং আমরা খবর পাচ্ছি ওই এলাকার মুসলিমদের মধ্যে তীব্র হতাশা ও ক্ষোভ তৈরি হয়েছে।"

পরিস্থিতি শান্ত রাখার চেষ্টায় বরাবাঁকির ওই এলাকায় বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনীও মোতায়েন করা হয়েছে। ওদিকে মসজিদ ভাঙার ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত দাবি করে সুন্নি ওয়াকফ বোর্ডও আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।



 

Show all comments
  • Mustafizur Rahman Ansari ১৯ মে, ২০২১, ১০:১২ পিএম says : 0
    যোগী আদিত্যনাথের সরকার ইব িলেসর সরকার।
    Total Reply(0) Reply
  • EHSAN ELAHI JAHIR ১৯ মে, ২০২১, ১০:৩৫ পিএম says : 0
    হে আল্লাহ তুমি আদম সন্তানদেরকে ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণের সুযোগ দাও। 'ভারতে প্রাচীন মসজিদ গুঁড়িয়ে দিয়েছে বিজেপি সরকার' সংবাদটি যদি সত্য হয় তবে আল্লাহ যেন হিন্দুদের মধ্যে উগ্রবাদিতার সাথে প্রত্যেক জড়িতদের করোনার সবচেয়ে ভয়ঙ্কর ভ্যারিয়েন্ট দ্বারা আক্রমণ করে তিলে তিলে নিঃশেষ করে দেন-আমীন!
    Total Reply(0) Reply
  • সাদমান ১৯ মে, ২০২১, ১০:৩৮ পিএম says : 0
    শয়তান আদিত‍্যনাথ মরুক
    Total Reply(0) Reply
  • সাদমান ১৯ মে, ২০২১, ১০:৩৮ পিএম says : 0
    শয়তান আদিত‍্যনাথ মরুক
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ১৯ মে, ২০২১, ১১:১৪ পিএম says : 0
    You are breaking old mosque that you must punished by the Almighty Allah..
    Total Reply(0) Reply
  • আবেদ ১৯ মে, ২০২১, ১১:২৪ পিএম says : 0
    কট্টর বিজেপি, হিন্দুত্ববাদী বর্ণবাদী দল, শোন আল্লাহ আল্লাহ বলনে ওয়ালা আছে বিদায় আল্লাহ তাআলা তোদেরকে কওমে সামুদ, কওমে আদ, এদের মত ধ্বংস করছেন না। তবে তোরা যেরকম শুরু করেছিস আল্লাহ তাআলা তোদেরকে ছাড়বেনা। ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ১৯ মে, ২০২১, ১১:২৯ পিএম says : 0
    Not acceptable.....
    Total Reply(1) Reply
    • mansur ২০ মে, ২০২১, ১০:৩২ এএম says : 0
      গোটা বিশ্বে মুসলিম স্থাপত্যের যে নিদর্শনাবলী আছে তা ভারতীর গো মুত্র খাদকেরা সহ্য করতে না পেরে ,এসব নেক্কারজনক অপরাধে লিপ্ত হচ্ছে,ইনশা আল্লাহ একদিন মুসলমানদের বিজয় আসবেই।
  • Faruk Bhuiyan ১৯ মে, ২০২১, ১১:৪০ পিএম says : 0
    Terrorist VJP stop it now, believe or not you will suppeer.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ