Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাদিক খান আগাম জরিপে এগিয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

লন্ডনের মেয়র পদে নির্বাচন হওয়ার কথা ছিল আরও এক বছর আগেই। কিন্তু করোনাভাইরাসের কারণে সেটি পিছিয়ে চলতি বছরের ৬ মে নির্ধারণ করা হয়, অর্থাৎ নির্বাচন হতে মাত্র এক সপ্তাহ বাকি। এবারের নির্বাচনে লেবার পার্টি থেকে বর্তমান মেয়র সাদিক খান ছাড়াও বাকি প্রধান তিনটি দল কনজারভেটিভ পার্টির শাউন বেইলি, লিবারেল ডেমোক্রেটের লুইসা পোরিট, গ্রিন পার্টির সেইন বেরী মেয়র পদের জন্য লড়াই করছেন।

ব্রিটিশ গণমাধ্যম এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানানো হয়, এবারের নির্বাচনে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে সাদিক খানকে। ২০১৬ সালের নির্বাচনী প্রতিশ্রæতিগুলো পূরণ করতে না পারা এবং করোনাভাইরাস মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ ছাড়া কাউন্সিল ঘর বৃদ্ধি করতে না পারা, ট্যাক্সি খরচ বৃদ্ধি, ছুরি হামলার মতো ঘটনায় সমালোচনা পিছু ছাড়েনি তার, যা সাদিক খানকে চ্যালেঞ্জের মুখে ফেলবে।
এক্সপ্রেসের ওই প্রতিবেদনে জানানো হয়, সমালোচনা থাকলেও নির্বাচন প‚র্ব জরিপে এখন পর্যন্ত এগিয়ে আছেন বর্তমান মেয়র সাদিক খান। লন্ডনে লেবার পার্টি শক্তিশালী হওয়ায় এবং অভিবাসী ভোটারদের সমর্থন সাদিক খানকে এগিয়ে রাখবে বলে ধারণা করা হচ্ছে।

জরিপে দেখা যায়, নির্বাচনে সাদিক খান ৫১ শতাংশ, তার নিকটতম প্রতিদ্বন্দী কনজারভেটিভ পার্টির শাউন বেইলি ২৫ শতাংশ, লিবারেল ডেমোক্রেটের লুইসা পোরিট ৮ শতাংশ ও গ্রিন পার্টির সেইন বেরী ৬ শতাংশ ভোট পেতে পারেন। ভোট নিয়ে এই জরিপগুলো অনেকক্ষেত্রেই ভোটের দিনের ফলাফলের সঙ্গে প্রায় মিলে যায়।
প্রসঙ্গত, ২০১৬ সালে লন্ডনের ইতিহাসে প্রথম এশিয়ান বংশোদ্ভ‚ত মেয়র হিসেবে নির্বাচিত হন সাদিক খান। শুধু তাই নয়, নির্বাচনে বিজয়ী হয়ে লন্ডনের প্রথম মুসলিম মেয়র হিসেবেও ইতিহাসে স্থান করে নেন তিনি। পাকিস্থানি বংশোদ্ভ‚ত সাদিক খানের বাবা লন্ডনে বাস ড্রাইভিংয়ের কাজ করতেন। সূত্র : এক্সপ্রেস।

 



 

Show all comments
  • হাদী উজ্জামান ৩০ এপ্রিল, ২০২১, ১:২৯ এএম says : 0
    সাদিক খান আবার জয়ী হবেন ইনশায়াল্লাহ।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ৩০ এপ্রিল, ২০২১, ১:৩০ এএম says : 0
    সাদিক খান একজন অমায়িক মানুষ। তার জনসমর্থন বেশি। আশা করি আবারও তিনিই মেয়র হবেন।
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ৩০ এপ্রিল, ২০২১, ১:৩১ এএম says : 0
    অভিনন্দন লন্ডনের প্রথম মুসলিম মেয়র। আশা করি লন্ডনবাসী আবারও আপনাকে বেছে নেবে।
    Total Reply(0) Reply
  • বদরুল সজিব ৩০ এপ্রিল, ২০২১, ১:৩১ এএম says : 0
    তার মানে তিনিই পুনরায় মেয়র হচ্ছেন।
    Total Reply(0) Reply
  • রক্তিম সূর্য ৩০ এপ্রিল, ২০২১, ১:৩২ এএম says : 0
    ভালো খবরর। এগিয়ে যান সাদেক খান।
    Total Reply(0) Reply
  • রোদেলা সকাল ৩০ এপ্রিল, ২০২১, ৯:২১ এএম says : 0
    আসলেই সাদিক খান খুবই অমায়িক মানুষ। লন্ডনে তার জনপ্রিয়তা বেশি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাদিক খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ