Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আরেক আর্জেন্টাইন জমিয়ে দিলো মেসিদের লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

লা লিগায় কিছুদিন আগেও শিরোপার দৌড়ে যে অ্যাটলেটিকো মাদ্রিদকে ধরাছোঁয়ার বাইরে বলে মনে হচ্ছিল, মার্কাস আকুনিয়ার কল্যাণে সে দলই এখন সম্ভাব্য লিগ শিরোপার দৌড়ে পিছিয়ে পড়ার শঙ্কায়। এই আর্জেন্টাইন লেফট মিডফিল্ডারের গোলে গতপরশু দিয়েগো সিমিওনের দলকে ১-০ গোলে হারিয়েছে সেভিয়া। আর তাতেই নিশ্চিত হয়েছে, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের চেয়ে অ্যাটলেটিকোর ব্যবধান কমে আসা। রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে হাতে থাকা ম্যাচটা জিতলেই অ্যাটলেটিকোর চেয়ে মাত্র এক পয়েন্ট পিছে থাকবে বার্সেলোনা। যদিও বার্সার ফল এখন পাঠক জেনে গেছেন। তবে লিওনেল মেসির দল যাই করুক না কেন, ম্যাচের আগ পর্যন্ত একটা স্বস্তি বিরাজ করবে তাদের মনে-একথা নিশ্চিতভাবে বলাই যায়।
অন্যদিকে নগরপ্রতিদ্ব›দ্বীদের চেয়ে মাত্র তিন পয়েন্ট পিছিয়ে আছে রিয়াল। মৌসুমের শুরুটা বাজে হওয়ার পর শিরোপার সুবাসটা এবার বেশ ভালোভাবেই পাওয়া শুরু করেছেন মেসিরা। জাতীয় দলের সতীর্থ আকুনিয়াকে ধন্যবাদ বার্তা মেসি দিতেই পারেন!
অবশ্য ম্যাচের শুরুর দিকে আরেক আর্জেন্টাইন সতীর্থ মেসির মন খারাপ করে দিয়েছিলেন হয়তো। সাত মিনিটের মাথায় অ্যাটলেটিকোর স্প্যানিশ মিডফিল্ডার সল নিগেজ পেনাল্টি বক্সের মধ্যে ফেলে দিয়েছিলেন সেভিয়ার সাবেক বার্সা মিডফিল্ডার ইভান রাকিতিচকে। সেখান থেকে পাওয়া পেনাল্টিটাকে কাজে লাগাতে পারেননি সেভিয়ার আর্জেন্টাইন উইঙ্গার লুকাস ওকাম্পোস। আটকে দিয়েছিলেন অ্যাটলেটিকোর স্লোভেলোনিয়ান গোলকিপার ইয়ান ওবলাক। এই নিয়ে মৌসুমে দুটি পেনাল্টি আটকালেন বিশ্বের অন্যতম সেরা এই গোলকিপার।
ম্যাচের সত্তর মিনিটে ম্যানচেস্টার সিটির সাবেক স্প্যানিশ উইঙ্গার হেসুস নাভাসের কাছ থেকে বল পেয়ে হেডে গোল করেন আকুনিয়া। পরে সুয়ারেজ-কোরেয়ারা মিলেও সেই গোল শুধতে পারেননি। প্রথমে অ্যাটলেটিকোর খেলা দেখে মনেই হয়নি, তারা সেভাবে আক্রমণ করতে পারেন। গোল খাওয়ার পর আস্তে আস্তে তাদের খেলার ধরনে ওই আক্রমণাত্মক মানসিকতার ছাপ এলেও সেটা সেভিয়াকে হারানোর জন্য যথেষ্ট ছিল না। শেষমেশ মেসিদের মুখে হাসি ফুটিয়েই মাঠ ছাড়ে সেভিয়া।
২৯টি করে ম্যাচ খেলে ফেলেছে রিয়াল ও অ্যাটলেটিকো। শীর্ষে থাকা সুয়ারেজদের পয়েন্ট এখন ৬৬, রিয়ালের ৬৩। ৬২ পয়েন্ট বার্সার, আর তারা খেলেছেও একটি ম্যাচ কম। তবে অ্যাটলেটিকোর সমান ম্যাচ খেলে বার্সা ৬৫ পয়েন্ট করে ফেলেছে কিনা, তা ইতিমধ্যেই জানা হয়ে গেছে। ৬৫ পয়েন্ট অর্জন করে থাকলে অ্যাটলেটিকোর ঘাড়ে নিঃশ্বাস ফেলবেন মেসিরা-সেকথা সবারই জানা। তাহলে পিছিয়ে থাকবে মাত্র এক পয়েন্টে। ওদিকে ২৯ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে সেভিয়াও আছে শিরোপার দৌড়ে।
অন্যদিকে আগের ম্যাচে লেস্টার সিটির কাছে ৩-১ গোলে হেরেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে সেটা ছিল এফএ কাপের লড়াই। আন্তর্জাতিক ফুটবল চলার ফাঁকে হারের সেই ক্ষতটা শুকিয়ে ফেলেছে ইউনাইটেড। একই রাতে ওল্ড ট্রাফোর্ডে ব্রাইটন এন্ড হোভ অ্যালবিয়নকে ২-১ গোলে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে রেড ডেভিলরা।
ইংলিশ প্রিমিয়ার লিগের এ ম্যাচে ড্যানি ওয়েলব্যাকের গোলে এগিয়ে যায় ব্রাইটন। পরে ইউনাইটেডকে সমতায় ফেরান মার্কাস রাশফোর্ড। ম্যাচ শেষের সাত মিনিট আগে স্বাগতিকদের জয়সূচক গোল উপহার দেন ম্যাসন গ্রিনউড।
লিগের আরেক ম্যাচে হ্যারি কেন করেন জোড়া গোল। কিন্তু তারপরও তার দল টটেনহ্যাম হটস্পার জিততে পারেনি। নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে কোচ হোসে মরিনহোর শিষ্যরা। নিউক্যাসলের হয়ে গোল দুটি করেন জোয়েলিটন ও জো উইলক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ