Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কসোভোর নতুন প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ৭:৩২ পিএম

কসোভোর নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভিজোসা ওসমানি। দেশটির পার্লামেন্টের সদস্যরা ভোটের মাধ্যমে গতকাল রবিবার (৪ মার্চ) তাকে নির্বাচিত করেছেন। জানা যায়, আগামী পাঁচ বছরের জন্য কসভোর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ৩৮ বছর বয়সী এ নারী রাজনীতিক। যুদ্ধোত্তর কসোভোর সপ্তম এবং দ্বিতীয় নারী প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি। এর আগে ওসমানি দেশটির পার্লামেন্টের স্পিকার ছিলেন। -রয়টার্স

নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে পার্লামেন্টে টানা দুদিন ধরে বিশেষ অধিবেশন চলছিলো। তৃতীয় দফা ভোটাভুটিতে ৭১ জন পার্লামেন্ট সদস্য ভিজোসা ওসমানির পক্ষে ভোট দেন। বাতিল হয়েছে ১১টি ভোট। এ ছাড়া দুটি বিরোধী দল এবং জাতিগত সার্বীয় সংখ্যালঘু দল এই ভোটাভুটি বয়কট করেছে। গত নভেম্বরে প্রেসিডেন্ট পদ থেকে হাশিম থাচি পদত্যাগ করলে সাময়িকভাবে ওই পদে আসীন হন ভিজোসা ওসমানি। হাশিম থাচি কসোভোর স্বাধীনতাযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন।

গত বছর হেগের বিশেষ আদালতে তার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনলে পদত্যাগ করেন তিনি। কসোভোর পার্লামেন্টের আসন সংখ্যা ১২০টি। ২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীন হওয়া কসোভোর জনসংখ্যা ১৯ লাখ ৭ হাজার ৫৯২ জন। যার মধ্যে মুসলমান রয়েছে ৯৫ দশমিক ৬ শতাংশ, রোমান ক্যাথলিক ২ দশমিক ২, অর্থোডক্স খ্রিস্টান ১ দশমিক ৫। কসোভোর আয়তন ১০ হাজার ৮৮৭ বর্গকিলোমিটার। রাজধানী প্রিস্টিনা। প্রধান ভাষা আলবেনীয় ও সার্বীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কসোভো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ