Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমবঙ্গে ৩০ ও আসামে ৪৭ আসনে ভোট আজ

বিধানসভা নির্বাচন প্রথম দফা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

পশ্চিমবঙ্গ রাজ্য বিধান সভায় ৮ দফার ভোট আজ শুরু হচ্ছে। প্রথম দফায় ভোট গ্রহণ করা হবে জঙ্গলমহল অধ্যুষিত ৫ জেলার ৩০ আসনে। ২০১৬ সালের বিধানসভা নর্বাচনে প্রায় সবগুলো আসনে তৃণমূল জয়ী হলেও ২০১৯ লোকসভা ভোটের ফলাফলে ৩০ আসনের অধিকাংশ কেন্দ্রেই এগিয়ে ছিল গেরুয়া শিবির। বাংলায় ভোটের ইতিহাসে সেবার বিজেপির উত্থান ছিল নজরকাড়া। তারপর কেটে গেছে দু’টি বছর। জঙ্গলমহলে বিধানসভায় নিজেদের আধিপত্য বজায় রাখতে পারবে জোড়া-ফুল, নাকি পদ্মফুল হানা দেবে নজর সেদিকেই।
যে ৩০ আসনে আজ ভোট হচ্ছে- পূর্ব মেদিনীপুরের কাঁথি উত্তর, কাঁথি দক্ষিণ, ভগবানপুর, খেজুরি, এগরা ও রামনগর। পশ্চিম মেদিনীপুরের ৬টি আসন দাঁতন, কেশিয়াড়ি, গড়বেতা, শালবনী, মেদিনীপুর ও খড়গপুর। ঝাড়গ্রাম জেলার ৪ কেন্দ্র বিনপুর, নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রামে। বাঁকুড়ার ৪ আসন রায়পুর, রানিবাঁধ, ছাতনা ও শালতোড়ায়। পুরুলিয়ার ৯টি কেন্দ্র- বাঘমুন্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা ও রঘুনাথপুরে। এদিকে পশ্চিমবঙ্গের মতো আসামেও আজ শুরু হচ্ছে প্রথম দফার ভোট। ২৬৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এদিন। ১২ জেলার ৪৭ আসনে ভোট শুরু হবে সকাল ৭টায়। চলবে ৬টা পর্যন্ত। লড়াই মূলত শাসক বিজেপি এবং কংগ্রেস-এআইইউডিএফ জোটের। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ১১,৫৩৭ ভোট কেন্দ্রে নেয়া হবে ভোট। মোট ভোটার ৮১,০৯,৮১৫ জন। পুরুষ ভোটারের সংখ্যা ৪০,৭৭, ২১০ জন। মহিলা ভোটার ৪০,৩২,৪৮১ জন।
মূলত প্রধানমন্ত্রীর কাজ, কেন্দ্রীয় জনকল্যাণ প্রকল্প এবং মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের ভাবমর্যাদাকে হাতিয়ার করে রাজ্যে ফের ক্ষমতায় ফেরার লড়াই বিজেপির। অন্যদিকে, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং এনআরসি ইস্যুতে তোপ দেগে যুদ্ধে নেমেছে কংগ্রেস। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস ও এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ