Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে ফের মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত পাইলটের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০১ এএম

সেনাবাহিনী নিয়ে ভারত যতই তর্জন-গর্জন করুক আসলে যে তা ফাঁকা বুলি তা আবারও প্রমাণিত হল। এবার দুর্ঘটনার কবলে পড়েছে ভারতীয় বিমানবাহিনীর আরও একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান।

জানা গেছে, বুধবার নিয়মমাফিক ট্রেনিংয়ের সময় আকাশে ওড়ার কিছু মুহ‚র্তের মধ্যে ভেঙে পড়ে সেটি। ঘটনায় মৃত্যু হয়েছে বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে মধ্য ভারতে ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে। বিবৃতিতে এমনটাই জানিয়েছে বিমানবাহিনীর। সংবাদ সংস্থা এনএনআই’র তরফে প্রকাশিত খবর অনুযায়ী, অন্যান্যদিনের মতো এদিন বিমানবাহিনীর ওই ঘাঁটিতে ট্রেনিং চলছিল। সেসময় একটি প্রশিক্ষণ ফ্লাইট চলাকালীন ওই মিগ-২১ বাইসন যুদ্ধবিমান ওড়ার সময়ই দুর্ঘটনাটি ঘটে। তাতেই মারা যান বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তা। এরপরই ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে এই দুর্ঘটনার কথা জানানো হয়। ইতিমধ্যে এই ঘটনায় তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তবে গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার মৃত্যুতে তার পরিবারে নেমে এসেছে শোকের ছায়া। তার পরিবারকে ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে সমবেদনাও জানানো হয়েছে।

দু’মাস আগেই রাজস্থানের সুরতগড়ে একটি মিগ-২১ ফাইটার জেট ভেঙে পড়েছিল। কিন্তু সৌভাগ্যক্রমে চালক প্রাণে বেঁচে যান। প্রসঙ্গত, ২০১৯ সালে সংসদে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক জানিয়েছিলেন, ২০১৬ সাল থেকে ভারতীয় বিমানবাহিনীর মোট ২৭টি এয়ারক্রাফ্ট দুর্ঘটনার কবলে পড়েছে। এর মধ্যে রয়েছে ১৫টি ফাইটার জেট। সূত্র : হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ