Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তানে বন্ধ হতে পারে টিকটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৪:২৯ পিএম

পাকিস্তানে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক বন্ধ করে দেয়া হতে পারে। বৃহস্পতিবার দেশটির হাইকোর্টের দেয়া নির্দেশনার পরিপ্রেক্ষিতে সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। পাকিস্তানের টেলিকম নিয়ন্ত্রক সংস্থার আইনজীবী জেহানজেব মেহসুদ এই তথ্য জানিয়েছেন।

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা ধরনের মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। গত মাসে পাকিস্তানে এক নারীসহ চার টিকটকারকে গুলি করে হত্যা করা হয়েছে। করাচির গার্ডেন এলাকায় আংক্লেসারিয়া হাসপাতালের কাছে এ হত্যাকাণ্ড ঘটে বলে তখন দেশটির গণমাধ্যম ডনের খবরে বলা হয়। সিটি সিনিয়র সুপারিনটেনডেন্ট অব পুলিশ সরফরাজ নওয়াজ শেখ বলেছিলেন, নিহত চারজনই সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সক্রিয় থাকতেন, বিশেষ করে টিকটকে। পেশোয়ারের একটি আদালত বলেছেন, টিকটক থেকে অশালীন কনটেন্ট ছড়ানোর বিষয়ে ব্যক্তিগত অভিযোগ পাওয়া গেছে। তাই সরকারকে টিকটক বন্ধ করে দিতে নির্দেশ দেয়া হচ্ছে।

গত বছরের সেপ্টেম্বরে চীনা অ্যাপ টিকটক বন্ধের ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা আশঙ্কা করেন, এই অ্যাপ ব্যবহার করে যুক্তরাষ্ট্রের জনগণের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে চীন। গত বছর ভারতের কেন্দ্রীয় সরকারও ৫৯টি চীনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করে। এর মধ্যে ছিল টিকটকও। বিশেষ ইফেক্ট যুক্ত করে সংক্ষিপ্ত ভিডিও প্রকাশের অ্যাপ হিসেবে ভারতে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে চীনা প্রতিষ্ঠানের তৈরি টিকটক অ্যাপ। তবে এর কনটেন্টের যথার্থতা নিয়ে রাজনীতিবিদেরা সমালোচনা শুরু করেন। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • Jack+Ali ১২ মার্চ, ২০২১, ৫:২৮ পিএম says : 0
    All muslim must avoid Tic Tock....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ