Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজনীতি থেকে অবসর গোলাম নবি আজাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৪৪ পিএম

রাজনীতি থেকে অবসর নিয়েছেন ভারতের বিরোধী দল কংগ্রেসের সাংসদ গোলাম নবি আজাদ। মঙ্গলবার রাজ্যসভায় বিদায়ী ভাষণে তিনি বলেন, ভারতীয় মুসলিম হিসেবে তিনি গর্বিত। এদিন তাকে বিদায়ী সংবর্ধনা জানাতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

বিদায়ী সংবর্ধনা জানাতে গিয়ে মোদি তার বক্তব্যের মাঝে কয়েক মিনিটের জন্য থেমে যান। পরে কাঁদো কাঁদো গলায় গোলাম নবি প্রসঙ্গে বলেন, ‘আপনাকে আমি অবসর নিতে দেব না। আপনার পরামর্শ নিতেই থাকব। আপনার জন্য আমার দরজা সবসময় খোলা।’ মোদি বলেন, ‘তিনি যে শুধু তাঁর দল নিয়ে মাথা ঘামাতেন তা কিন্তু নয়। একইসঙ্গে দেশ নিয়েও তার মাথাব্যথা ছিল।’ জম্মু-কাশ্মীরে গুজরাতের তীর্থযাত্রীদের উপর জঙ্গি হামলার প্রসঙ্গ তুলে মোদি বলেন, এই ঘটনা সম্পর্কে গোলাম নবিই তাকে জানান। দু’বার গোলাম নবী তাকে ফোন করেন।’

গোলাম নবি প্রসঙ্গে মোদি আরও বলেছেন, ‘একজন বিরোধী দলের নেতা হিসেবে দলীয় রাজনীতি নিয়ে ব্যস্ত থাকাটাই স্বাভাবিক। কিন্তু, গোলাম নবি দলীয় রাজনীতির ঊর্ধ্বে উঠে দেশকে প্রাধান্য দিয়েছেন সবসময়।’ রাজনৈতিক বিষয়ে তার পরামর্শ যে কতখানি মূল্যবান, সে কথাও তুলে ধরেছেন নমো। এদিন রাজ্যসভায় মোদি বলেন, ‘বহু বছর ধরে গোলাম নবিকে চিনি। আমরা একসঙ্গে মুখ্যমন্ত্রী ছিলাম। মুখ্যমন্ত্রী হওয়ার আগেও ওঁর সঙ্গে কথা হত। উনি একজন সত্যিকারের বন্ধু।’

উল্লেখ্য,কংগ্রেস বনাম বিজেপি লড়াইয়ে সরগরম থাকে রাজনীতির ময়দান। রোজই নানা ইস্যুতে দু’দলের মধ্যে বাগযুদ্ধ চলে। কিন্তু, রাজনীতির সেই বিভাজন দূরে সরিয়ে প্রতিপক্ষ শিবিরের নেতার বিদায়ী সংবর্ধনায় প্রধানমন্ত্রীর এমন বেনজির সৌজন্য ভারতের রাজনীতিতে কমই দেখা গেছে বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্ট মহলের একাংশ। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ