Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৪ বছর পর আল-জাজিরার সাংবাদিককে মুক্তি দিলো মিসর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৭ এএম

চার বছরেরও বেশি সময় পর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিককে মুক্তি দিলো মিশর। গতকাল (৬ ফেব্রুয়ারি) শনিবার মাহমুদ হুসেইন কারাগার থেকে ছাড়া পেয়েছেন বলে জানিয়েছে আল-জাজিরা।
আনুষ্ঠানিক বিচার প্রক্রিয়া অথবা অভিযোগ ছাড়াই মুক্তি পেলেন এই মিসরীয় সংবাদকর্মী। মিসর সরকারের এ সিদ্ধান্তকে সাধূবাদ জানিয়ে আল-জাজিরা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তফা সোয়াগ বলেছেন, এক বিবৃতিতে জানান, গণমাধ্যমের স্বাধীনতার জন্য এটি মাইলফলক ঘটনা।
২০১৬ সালের ডিসেম্বরে কায়রোতে গ্রেফতার হন ৫৪ বছর বয়সী এই সাংবাদিক। আইনজীবীর উপস্থিতি ছাড়াই টানা ১৫ ঘণ্টা তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। সেনা সরকারের অভিযোগ, বিদেশি ইন্ধনে মিথ্যা খবর প্রচার করছিলেন হুসেইন। এর জন্য মোটা অংকের অর্থও নিচ্ছিলেন তিনি- এমন অভিযোগ আনা হয়। যদিও, বরাবরই সেসব অস্বীকার করে এসেছেন মাহমুদ হুসেইন।
মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, ‘দেশের সুনাম নষ্ট করতে ভুয়া সংবাদ ও বিদেশি রাষ্ট্রের কাছ থেকে অর্থ নিয়েছিলেন’ হুসেইন। তবে এ পর্যন্ত তার বিরুদ্ধে কোনো অপরাধের চার্জই গঠন করা হয়নি। চার বছরের বেশি সময় তাকে বিনাবিচারে আটক রাখা হয়। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ