Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

কলকাতাকে ভারতের অন্যতম রাজধানী করার দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, দেশের চার প্রান্তে ৪টি রাজধানী হোক। দিল্লিতে সবাই বহিরাগত, তাহলে দিল্লি থেকেই কেন সমস্ত কাজ হবে। সংসদ বসুক দেশের চার প্রান্তেই। কলকাতাকেও অন্যতম রাজধানী করা হোক। গতকাল নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীতে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এদিকে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান বা মৃত্যু রহস্য প্রকাশ্যে আনারও দাবি করেছেন তৃণমূল নেত্রী।

উইকিপিডিয়াতে পাওয়া তথ্যমতে, নেতাজি সোভিয়েত রাশিয়ার কাছে বন্দি অবস্থায় সাইবেরিয়াতে মৃত্যুবরণ করেন। আর একটি মতে, বর্তমানে রেনকোজি মন্দিরে রাখা নেতাজির চিতাভস্ম পরীক্ষা করে জানা গেছে, ওই চিতাভস্ম নেতাজির নয়। আসলে ভারতবর্ষে নেতাজির তুমুল জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে একদল উঁচুতলার ভারতীয় নেতা (জওহরলাল নেহেরু) এবং ইংরেজ সরকার মিলিতভাবে ষড়যন্ত্র করে নেতাজিকে পৃথিবী থেকে সরিয়ে দেয়। তাই ভারতীয় সরকার কখনো নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রকৃত মৃত্যুর কারণ জনসমক্ষে আনেননি। অনেকের মতে, ফৈজাবাদের ভগবান জি ওরফে গুমনামি বাবা হলেন নেতাজি। কিন্তু এ ব্যাপারটি আজও স্পষ্ট নয়। কারো কারো মতে, নেতাজি নাকি আজো জীবিত রয়েছে।

বিজেপির সমালোচনা করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, নেতাজি দেশকে টুকরো করার কথা বলেননি। আজাদ হিন্দ বাহিনী ছিল বৈচিত্র্যের মধ্যে ঐক্যের প্রতীক। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ