Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবশেষে হরমুজ প্রণালী থেকে যুদ্ধজাহাজ সরিয়ে নিলো দক্ষিণ কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১০:১২ পিএম

অবশেষে হরমুজ প্রণালী থেকে নৌবহর সরিয়ে নিয়েছে দক্ষিণ কোরিয়া।ইসলামী প্রজাতন্ত্র ইরানের সঙ্গে আলোচনার উপযুক্ত পরিবেশ তৈরি ও আটক জাহাজের মুক্তির পথ সুগম করতেই এ পদক্ষেপ নিয়েছে দেশটি। ইরানের বার্তা সংস্থা জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার একটি প্রতিনিধি দল এখন তেহরানে অবস্থান করছে। তারা আলোচনা ফলপ্রসু করতে হরমুজ প্রণালী থেকে জাহাজ বহর অন্যত্র সরিয়ে নিয়েছে। দক্ষিণ কোরিয়া আশা করছে, এ পদক্ষেপের ফলে তাদের তেলবাহী জাহাজ মুক্তির পথও সুগম হবে। -ইরনা

আটক জাহাজটিতে ৭ হাজার ২০০ টন ইথানল বহন করা হচ্ছিল এবং বর্তমানে সেটি ইরানের বন্দর আব্বাসে আটক রয়েছে।চলতি মাসের শুরুতে পরিবেশ আইন লঙ্ঘনের দায়ে পারস্য উপসাগর থেকে জাহাজটিকে আটক করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এরপর খবর আসে হরমুজ প্রণালীতে যুদ্ধ জাহাজ বহর পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া। এর আগে আইআরজিসি’র নৌ শাখা এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ কোরিয়ার হানকুক কেমি নামে একটি জাহাজ সউদি আরবের জুবাইল বন্দর থেকে ছেড়ে আসে কিন্তু জাহাজ থেকে রাসায়নিক পদার্থ ছড়িয়ে পারস্য উপসাগরের পানি দূষিত করছিল।আইআরজিসি’র বিবৃতিতে আরও বলা হয়, জাহাজে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও মিয়ানমারের ক্রু ছিলেন এবং তাদের সবাইকে আটক করা হয়েছে। বিষয়টি আরো তদন্তের জন্য ইরানের বিচার বিভাগের হাতে ন্যস্ত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ