Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বছরের প্রথম সূর্যোদয়ের ছবি দেখাল নাসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

নতুন বছরের প্রথম সূর্যোদয়, এ যেন বহু আকাঙ্খিত দৃশ্য। মনোমুগ্ধকর চিত্রটি দেখতে বিশ্ববাপী কত-শত আয়োজন করা হয়। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা সূর্যোদয়ের একটি ছবি পোস্ট করেই চমকে দিয়েছে সবাইকে!

ছবিতে দেখা যাচ্ছে, তখন মাত্র আলো ফুটেছে। দিগন্তজুড়ে সূর্যের সোনালি আভা যেন মন জুড়িয়ে দেয়। সূর্যোদয়ের আলোয় পুরো দিগন্তে যেন এক সোনালি আভা ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে মহাকাশপ্রেমী ও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের নজর কেড়েছে এই ছবি। প্রথম সূর্যোদয়ের ছবি শেয়ার করে নতুন বছরকে স্বাগত জানিয়েছে আমেরিকার এই মহাকাশ সংস্থা। পাশাপাশি একটি নতুন, সুন্দর ও ইতিবাচক জীবনধারণের বার্তা দেয়া হয়েছে। কানাডার একেবারে উপকূলবর্তী এলাকার দুই প্রদেশ নিউফাউন্ডল্যান্ড ও ল্যাব্রাডরকে এই ছবিতে দেখা গেছে।

অবশ্য পূর্ব কানাডার কিউবেক প্রদেশেরও দেখা মিলেছে। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের এক মহাকাশচারী ছবিটি তুলেছেন। বেশিরভাগ ক্ষেত্রে এই পুরো এলাকা মেঘের চাদরে ঢাকা থাকে। তবে তার মাঝেই এই বিরল দৃশ্য ধরা পড়েছে। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাসা

১৭ ডিসেম্বর, ২০২১
১৫ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ