Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কাতার অবরোধ : এবার মিসরও তুলে নিল নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ১১:৪৬ এএম

সউদী আরবে গতকাল মঙ্গলবার পারস্য উপসাগরীয় দেশগুলোর শীর্ষ সম্মেলনে চুক্তি স্বাক্ষরের পর পরই কাতারের ওপর থেকে একের পর এক নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। সউদী আরব কাতারের ওপর আরোপিত স্থল, নৌ ও আকাশপথ অবরোধ তুলে নেওয়ার ২৪ ঘণ্টা না যেতেই একই পথে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মিসর। অবরোধের প্রায় সাড়ে তিন বছর পর কাতারের জন্য আবারও আকাশপথ খুলে দিচ্ছে তারা। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে সউদীর মালিকানাধীন আল-অ্যারাবিয়া টেলিভিশন।

তবে সীমান্ত খোলার আগেই বেশ কিছু দাবি-দাওয়া পূরণ করতে হবে বলে শর্ত দিয়েছে মিসর। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

সন্ত্রাসবাদে সমর্থন ও ইরান-ঘনিষ্ঠতার অভিযোগে ২০১৭ সালের জুনে কাতারের ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। একই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় সব ধরনের সীমান্ত।

তাদের এসব অভিযোগ বরাবরই অস্বীকার করেছে কাতার। এই সংকট সমাধানে বিবাদমান দেশগুলোর ভেতর মধ্যস্থতার চেষ্টা করছে কুয়েত। সূত্র: আল অ্যারাবিয়া, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ