Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিহারে কৃষক বিক্ষোভে লাঠিচার্জ, পুলিশের সঙ্গে সংঘর্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

কৃষি আইন বাতিলের দাবিতে বিহার রাজ্যের গভর্নরের বাসভবন অভিমুখে কৃষকদের একটি মিছিলে পাটনায় লাঠিচার্জ করেছে পুলিশ। মঙ্গলবার লাঠিচার্জের পর কৃষকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এতে বেশ কয়েক জন কৃষক আহত হয়। স¤প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ভারতের লাখ লাখ কৃষক। কৃষক ও সরকারি প্রতিনিধিদের মধ্যে ইতোমধ্যে কয়েক দফা আলোচনা অনুষ্ঠিত হলেও তাতে সঙ্কট নিরসন হয়নি। দিল্লির কৃষকদের প্রতি সমর্থন জানিয়ে ভারতের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন অন্য কৃষকেরা।
গতকাল পাটনার বিখ্যাত গান্ধী ময়দান থেকে বিক্ষোভ মিছিল শুরু করে কৃষকেরা। ডাক বাংলো চকে মিছিল পৌঁছানোর পর ব্যারিকেড দিয়ে কৃষকদের আটকে লাঠিচার্জ শুরু করে পুলিশ। পরে কৃষকেরা পুলিশের সঙ্গে সঙ্ঘাতে জড়ায়।
পুলিশের দাবি গান্ধী ময়দানেই পুলিশ সদস্যদের ওপর চড়াও হয় কৃষকেরা। সমবেত কৃষকেরা অনেকগুলোর পরিবর্তে একটি গেট দিয়ে ময়দানে ঢুকতে চাইলে বিশৃঙ্খলা শুরু হলে পুলিশ লাঠিচার্জ শুরু করে বলে দাবি করেছে কর্তৃপক্ষ। পুলিশ বলছে, পদদলনের ঘটনা এড়াতেই কৃষকদের অনেকগুলো গেট ব্যবহার করতে বলা হয়।
তবে বিক্ষোভ মিছিলের আয়োজকদের অভিযোগ বিক্ষোভ দমন করতে লাঠিচার্জ করেছে পুলিশ। বিহার রাজ্য কৃষাণ সভার সাধারণ সম্পাদক প্রসাদ সিং বলেন, ‘গত ৩৪ দিন ধরে দিল্লিতে অবস্থান নেয়া কৃষকদের সমর্থনে আমরা সমবেত হয়েছিলাম।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ