Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫ বছর পর উদঘাটিত হলো মিশরে ইতালির গবেষক হত্যার রহস্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৪:৫৯ পিএম

সুদীর্ঘ ৫ বছর পর মিশরে গিয়ে হত্যার শিকার হওয়া ইতালির গবেষক জিলিও রিজেনির মৃত্যুর রহস্য উদঘাটিত হয়েছে। পাঁচ বছর আগে মিশরে গিয়ে হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন ইতালির সেই গবেষক। চাঞ্চল্যকর এ ঘটনার কোনও কূলকিনারা পাচ্ছিল না দেশ দুটির সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী। তবে দীর্ঘ তদন্তের পর এর রহস্য উদঘাটন হয়েছে গত সপ্তাহে। অবশেষে জানা গেলো, মিশরীয় নিরাপত্তা বাহিনী তাকে হত্যা করেছে। -ওয়াল স্ট্রিট জার্নাল

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, জিলিও রিজেনি নামে ওই ইতালীয় গবেষক ২০১৫ সালের সেপ্টেম্বরে গবেষণার কাজে মিশরে যান। তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক ছিলেন। মিশরে কয়েক দশক ধরে ক্ষমতা থাকা হোসনি মোবারককে ক্ষমতাচ্যুত করতে ভূমিকা রাখা বিক্ষোভকারী দলগুলো নিয়ে গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। কিন্তু কয়েক মাস পর রাজধানী কায়রোর এক মহাসড়কের পাশে লাশ পাওয়া যায় ২৮ বছর বয়সী ওই তরুণের। তার শরীরে ছিল সিগারেট দিয়ে পোড়া দাগ, দাঁত ভাঙা এবং হাড়ে আঘাত। এ ঘটনার পাঁচ বছর পর গত সপ্তাহে মিশরের চার নিরাপত্তা কর্মীর বিরুদ্ধে অভিযোগ আনে ইতালির প্রসিকিউটর। দীর্ঘ তদন্তের পর বেরিয়ে আসে, অভিযুক্তরা রিজেনিকে অপহরণ করে এবং গোপন ডিটেনশন সেন্টারে নিয়ে গিয়ে নিপীড়ন চালিয়ে তাকে হত্যা করে।

মিশরে নিরাপত্তা বাহিনীর গোপন ডিটেনশন সেন্টার ব্যবহারের অভিযোগের এ প্রথম কোনও পূর্ণ তদন্ত চালানো হয়। মানবাধিকার সংগঠনগুলো বলছে, এর আগে হাজার হাজার মিশরীয় ভুক্তভোগী হয়েছিল ডিটেনশন সেন্টারে। পুলিশি হেফাজতে নির্যাতন ও মৃত্যুর অভিযোগ আনা মিশরে এখন বিরল ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আবদেল ফাতাহ আল সিসি সরকার অভিযুক্তদের সহজেই দায়মুক্তির ঘটনা ঘটছে বলে মানবাধিকার সংস্থাগুলোর অভিমত। বেসরকারি সংস্থা ইজিপশিয়ান কমিশন ফর রাইটস অ্যান্ড ফ্রিডমসের পরিচালক মোহাম্মদ লুতফি বলেন, রিজেনিকে হত্যা করতে তারা নতুন কিছু উদ্ভাবন করেনি। অনেক মিশরীয়র বিরুদ্ধে যে অস্ত্র ও অনুশীলন তারা ব্যবহার করে, তার ক্ষেত্রেও সেটি ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ