Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সমস্যা মেটাতে কমিটি গড়তে পারে সুপ্রিম কোর্ট

ভারতের কৃষি আইন বাতিলে অনড় কৃষকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

শীর্ষ আদালতেও কৃষক বিক্ষোভ নিয়ে কোনও সুরাহা হল না। তবে কমিটি গড়ার পথে হাঁটতে পারে সুপ্রিম কোর্ট। গতকাল কেন্দ্র ও তিন রাজ্যের সরকারকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। ২৪ ঘণ্টার মধ্যে তাদের জবাব দিতে বলা হয়েছে। তারপরই চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেবে আদালত। দিল্লি সীমানায় বিক্ষোভরত কৃষকদের সরাতে হবে। এ দাবি নিয়ে সুপ্রিম কোর্টে একাধিক পিটিশন দাখিল হয়েছিল। গতকাল বুধবার প্রধান বিচারপতি এসএ বোবদে, বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি ভি সুব্রহ্মমনিয়ামের বেঞ্চে এ মামলার শুনানি শুরু হয়। কিন্তু পিটিশানে কৃষক সংগঠনগুলোকে পক্ষ বা পার্টি হিসেবে না রাখায় এদিন মামলার রায়দান সম্ভব হয়নি। মামলার পরবর্তী শুনানি আজ বৃহস্পতিবার। এদিকে আন্দোলন আরও জোরদার করার প্রস্তুতি নিচ্ছে কৃষকরা।

কৃষি আইন নিয়ে সমস্যা মেটাতে কমিটি তৈরি নিয়ে তারা ভাবনাচিন্তা করছেন বলে জানান বিচারপতিরা। কমিটিতে সরকারের পাশাপাশি কৃষক সংগঠনের সদস্যরাও থাকবেন। সে উদ্দেশে আন্দোলনরত কৃষক সংগঠনগুলির নাম চেয়েছে আদালত। এদিন বিচারপতিরা বলেন, ‘খুব শিগগিরই এটা জাতীয় ইস্যু হতে চলেছে। সরকার কথা বলে এটা মেটাতে পারবে বলে মনে হচ্ছে না। আপনারা আবার কথা বলার চেষ্টা করবেন, কৃষকরা রাজি হবে না’। তাই সরকার, কৃষক সংগঠন-সহ অন্যদের নিয়ে একটি কমিটি গঠন করতে পারে সুপ্রিম কোর্ট। এদিন কেন্দ্রীয় সরকার, দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানা সরকারকে নোটিস পাঠিয়েছে আদালত।
এদিন আদালতে কেন্দ্র জানায়, তারা বারবার আলোচনা করতে চেয়েছে। কিন্তু তাতে রাজি হয়নি কৃষকরা। বরং আইন প্রত্যাহারের দাবিতে অনড় তারা। তাদের এ মনোভাবের জন্য সমস্যার সমাধান হয়নি বলে আদালতে জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি বিরোধীরা আন্দোলনকারীদের ইন্ধন জোগাচ্ছে বলেও অভিযোগ করেছে তারা। সূত্র : ভারতীয় মিডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ