Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজেপি সমর্থকরাই বেশি গরুর গোশত রফতানি করে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

গরু হত্যা বন্ধে মাত্র দুইদিন আগেই নতুন আইন করেছে কর্ণাটকের বিজেপি সরকার। এ বিষয়ে ভারতজুড়ে প্রতিবাদ জানাচ্ছেন বিরোধীরা। এমন টানাপোড়েনের মধ্যেই বিজেপি সমর্থকদের গরুর গোশতের সবচেয়ে বড় রফতানিকারক বলে কটাক্ষ করেছেন কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া।
শুক্রবার সাংবাদিকদের সামনে বর্ষীয়ান এ নেতা বলেন, আমি চাই গরুর গোশত রফতানি বন্ধ হোক। তবে এ বিষয়ে গোটা দেশে মাত্র একটাই আইন থাকুক। কর্ণাটকে অত্যন্ত অবৈজ্ঞানিক ও স্বৈরাচারীভাবে ওই আইনটি প্রণয়ন করা হয়েছে। এরপরেই বিজেপির দিকে কটাক্ষের তীর ছোড়েন তিনি।

সিদ্দারামাইয়া বলেন, খতিয়ে দেখলে লক্ষ্য করবেন, যারা গরুর গোশতের রফতানিতে যুক্ত, তারা বেশিরভাগই বিজেপি সমর্থক। প্রমাণস্বরূপ এ বিরোধী নেতা বলেন, ২০১৪ সালে নরেন্দ্র মোদির সরকার ক্ষমতায় আসার পরেই ভারতে গরুর গোশত রফতানি বেড়েছে। আগের বছরগুলোর পরিসংখ্যান দেখলেই তার প্রমাণ পাওয়া যাবে। তিনি বলেন, ২০১২-১৩ সালে যেখানে ভারত থেকে ১০ লাখ ৭৬ হাজার টন গরুর গোশত রফতানি হয়েছিল, ২০১৪-১৫ সালে তা ১৪ দশমিক ৭৫ লাখ টনে পৌঁছায়। এর পরের তিন বছরও ১৩ লাখ টন গোশত রফতানি হয়েছে।

কর্ণাটকে সদ্য পাস হওয়া আইনের বিরোধিতা করে সিদ্দারামাইয়া বলেন, নির্দিষ্ট কিছু রাজ্যে এই আইন চালু না করে গোটা দেশে করা হোক। কিন্তু, সেটা না করে একদিকে লাইসেন্স দিয়ে গরুর গোশত রফতানিতে উৎসাহিত করা হচ্ছে, অন্যদিকে কোনও চিন্তাভাবনা ছাড়াই কোথাও কোথাও গোহত্যা বন্ধের আইন করা হচ্ছে। সূত্র : ভারতীয় মিডিয়া।



 

Show all comments
  • Bazlur Rashid ১৩ ডিসেম্বর, ২০২০, ৩:২৮ এএম says : 0
    You are right
    Total Reply(0) Reply
  • তুষার ১৩ ডিসেম্বর, ২০২০, ৩:২৯ এএম says : 0
    কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া একদম সঠিক কথা বলেছেন
    Total Reply(0) Reply
  • রুহান ১৩ ডিসেম্বর, ২০২০, ৩:৩১ এএম says : 0
    একদিকে লাইসেন্স দিয়ে গরুর গোশত রফতানিতে উৎসাহিত করা হচ্ছে, অন্যদিকে কোনও চিন্তাভাবনা ছাড়াই কোথাও কোথাও গোহত্যা বন্ধের আইন করা হচ্ছে। --------- এই হলো তাদের দু’মুখো নীতি
    Total Reply(0) Reply
  • রিপন ১৩ ডিসেম্বর, ২০২০, ৩:৩২ এএম says : 0
    কোন সুস্থ মানুষ বিজেপীকে সমার্থন করতে পারে না
    Total Reply(0) Reply
  • কাওসার ১৩ ডিসেম্বর, ২০২০, ৩:৩৩ এএম says : 0
    আল্লাহ এই বিজেপির হাত থেকে ভারতীয় মুসলমানদেরকে তুমি হেফাজত করো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ