Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নেতানিয়াহু মিথ্যাবাদী, ইসরাইলের সমালোচনায় সউদী প্রিন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ৪:৩৬ পিএম

সউদী গোয়েন্দা বিভাগের সাবেক প্রধান প্রিন্স তুর্কি বিন ফয়সাল আল-সউদ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে ‘মিথ্যাবাদী’ বলে অভিহিত করেছেন। তিনি দখলদার ইসরাইলের সাথে সউদী আরবের সম্পর্ক স্বাভাবিকীকরণ সংক্রান্ত কোন চুক্তির খবর অস্বীকার করেছেন। পাশাপাশি তিনি সউদীর ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে নেতানিয়াহুর বৈঠকের খবরও ভুয়া বলে উড়িয়ে দিয়েছেন।

রোববার মার্কিন বার্তা সংস্থা সিএনএন’কে দেয়া এক সাক্ষাতকারে প্রিন্স তুর্কি বিন ফয়সাল আল-সউদ এসব মন্তব্য করেন। ক্রাউন প্রিন্সের সাথে নেতানিয়াহুর বৈঠকের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি দৃঢ়তার সাথে বলেন, ‘সউদী পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এই অভিযোগগুলো মিথ্যা বলে জানিয়েছেন। দুর্ভাগ্যক্রমে, মিডিয়া সউদীর চেয়ে ইসরাইলের কাছ থেকে প্রাপ্ত সংবাদকে বেশি অগ্রাধিকার দেয়।’ তিনি আরও বলেন, ‘সউদী আরব সংবাদটি অস্বীকার করেছে, এবং আমি বিশ্বাস করি যে, নেতানিয়াহুর মতো কারও দেয়া বক্তব্য থেকে সউদীর বক্তব্য অনেক বেশি বিশ্বাসযোগ্য। ইসরাইলি জনগণের সাথে মিথ্যা বলার অভিযোগে নেতানিয়াহু তার নিজের দেশেই অভিযুক্ত। সুতরাং তার মতো মিথ্যাবাদীকে তারা কীভাবে বিশ্বাস করতে পারে?’

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সউদীর সম্পর্ক, বিশেষত হোয়াইট হাউসে আসন্ন পরিবর্তন নিয়েও কথা বলেছেন। ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রস্তুতি আছে কিনা এমন প্রশ্নের জবাবে প্রিন্স তুর্কি নিশ্চিত করে বলেছেন, ‘এ জাতীয় ধরণের কোনও প্রস্তুতি নেই।’ তিনি জানান, ‘সউদী আরবের পরামর্শমূলক সমাবেশের আগে বাদশাহ তার বক্তৃতায় ফিলিস্তিনিদের বিষয়টি রাজ্যের জন্য অগ্রাধিকার আরব পিস ইনিশিয়েটিভ নিয়ে করা অঙ্গীকারের বিষয়গুলো পুণরায় উল্লেখ করেছেন এবং এ ক্ষেত্রে রাজ্যের অবিচল অবস্থানের বিষয়ে জোর দিয়েছেন।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে বাইডেন ক্ষমতা গ্রহণ করার পরবর্তী সময়ে সউদী আরব এবং আমেরিকার সম্পর্কের বিষয়ে প্রিন্স তুর্কি দৃঢ়তার সাথে বলেন যে, ‘ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান উভয় দলের প্রেসিডেন্টদের সময়েই বিভিন্ন ম্যান্ডেটের মাধ্যমে সউদী ঐতিহাসিকভাবেই সবসময়ই আমেরিকার সাথে ভালো সম্পর্ক বজায় রেখেছে।’ নব নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন যখন ওবামার সময় ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনও ওবামা প্রশাসনের সাথে সউদী আরবের সম্পর্ক সন্তোষজনক ছিল বলেও তিনি উল্লেখ করেন। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ