Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নামিবিয়ায় নির্বাচনে ‘হিটলারের’ জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৩:২৯ পিএম

ভোটে জিতলেন অ্যাডল্ফ হিটলার। তবে ইনি জার্মানির একনায়ক হিটলার নন। আফ্রিকার দক্ষিণ প্রান্তের ছোট্ট দেশ নামিবিয়া। সেখানকার এক স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছেন অ্যাডল্ফ হিটলার উনোনা। কিন্তু তার জয় নয়, নাম নিয়েই চর্চা চলেছে দিনভর।

১৮৮৪ থেকে ১৯১৫ পর্যন্ত জার্মান উপনিবেশ ছিল নামিবিয়া। ইতিহাস বলে, সে সময়ে নামিবিয়ার হেরেরো ও নামা সম্প্রদায়ের হাজার হাজার মানুষকে হত্যা করেছিল জার্মানরা। বিশ শতকের প্রথম গণহত্যা বলে উল্লেখ করা হয় সেই ঘটনাকে। তবু সাবেক এই উপনিবেশে শিশুদের নাম জার্মান নায়কদের নামে রাখার রেওয়াজ রয়েছেই। তা বলে নাৎসি নেতা তথা গণহত্যাকারীর নামে নাম? জিজ্ঞাসা করলেই খুব রেগে যান ৫৪ বছর বয়সি উনোনা। বলেন, ‘আমার নাম হিটলার কেন, তা নিয়ে আলোচনা করলে কি নামিবিয়ার কোনও উন্নতি হবে? তার থেকে চলুন আমার দেশ নিয়ে কথা বলি। কী ভাবে এখানকার অবস্থার উন্নতি হতে পারে, তা নিয়ে ভাবনা-চিন্তা করি।’

‘সোয়াপো’ দলের সদস্য উনোনা ওম্পুনইয়া কেন্দ্র থেকে জয়ী হয়ে স্থানীয় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। একটি জার্মান সংবাদপত্রকে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, নাৎসি ভাবাদর্শে বিশ্বাস করেন না তিনি। তার কথায়, যখন ছোট ছিলাম, এই নামের ‘মাহাত্ম্য’ বুঝিনি। বড় হয়ে বুঝলাম, সারা পৃথিবীকে পায়ের তলায় আনতে চেয়েছিল লোকটা। খুবই ঘৃণ্য! তা হলে নাম পাল্টে ফেললেন না কেন? উনোনার উত্তর, ‘সব সরকারি নথিতে নাম পাল্টানো খুব মুশকিলের ব্যাপার। তাই চেষ্টা করিনি। তবে সমর্থকেরা আমাকে অ্যাডল্ফ হিটলার নয়, অ্যাডল্ফ উনোনা নামেই ডাকে।’ সূত্র: ইউরো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ