Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলাস্কায় জয় পেয়েছেন ট্রাম্প, জর্জিয়ায় ভোট পুনর্গণনার সিদ্ধান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ৮:৩৮ পিএম | আপডেট : ৮:৪০ পিএম, ১২ নভেম্বর, ২০২০


আলাস্কায় জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প, ভোটের ব্যবধান বেশি না হওয়ায় জর্জিয়ায় ভোট পুনর্গণনা করার সিদ্ধান্ত হয়েছে।ভোটগ্রহণের এক সপ্তাহ পর বুধবার আলাস্কা অঙ্গরাজ্যের ফল জানা গেল। সেখানে ইলেক্টোরাল কলেজ তিনটি। এ নিয়ে ট্রাম্পের এ ভোট দাঁড়িয়েছে ২১৭টিতে। জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্রাড রাফেনস্পারগার বলেন, সেখানকার সব ভোট আবার হাতে পুনর্গণনা করা হবে। - সিএনএন, এপি, আল জাজিরা, নিউইয়র্ক টাইমস
তিনি বুধবার সংবাদ সম্মেলনে বলেন, চলতি সপ্তাহের শেষে তিনি এই পদক্ষেপ শুরু করতে চান; যা শেষ হবে ২০ নভেম্বর। ১৯৯২ সালের পর এ রাজ্যে ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জয়লাভ করতে পারেননি। এবারের নির্বাচনে জো বাইডেন এগিয়ে থাকার পরই রাজ্যের দুজন রিপাবলিকান সিনেটর ব্র্যাড রাফেনসপার্গারের পদত্যাগ দাবি করেন। ট্রাম্পের প্রচার শিবির থেকে মিশিগান রাজ্যের ভোট সার্টিফাই করা বন্ধ রাখার আবেদন জানিয়ে ফেডারেল আদালতে মামলা করা হয়েছে। এর আগে রাজ্যের আদালতে ট্রাম্প শিবিরের এমন একটি আবেদন বাতিল করা হয়েছে।

২৯০টি ইলেক্টোরাল ভোট পাওয়া ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে বিজয়ী বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পরিষ্কার হওয়ার পর দেশটির সরকারের স্বাধীন সংস্থা জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ) বিজয়ী নবনির্বাচিত প্রেসিডেন্টের নাম ঘোষণা করে। ট্রাম্প প্রশাসনের নিয়োগ করা জিএসএ প্রধান এমিলি মারফি এখনও সে উদ্যোগ নেননি। তাই সংকটের আশঙ্কা থেকেই যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোট

১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ