Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা : মাস্ক না পরলে রাস্তা ঝাড়ু দিতে হবে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ২:৩৩ পিএম

বিশ্বব্যাপী করোনা সংক্রমণ প্রতিরোধে অনেক দেশ মাস্ক পরা বাধ্যতামূলক করলেও তা সবাই না মানার কারণে ভারতের মহারাষ্ট্র সরকার এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। রাজ্যের প্রশাসন জানিয়েছে, মাস্ক না পরে ট্রেনে চড়লেই গুনতে হবে ২০০ টাকা জরিমানা। আর জরিমানা না দিতে পারলে হাতে তুলে দেওয়া হবে ঝাড়ু। এক ঘণ্টা পরিষ্কার করতে হবে রাস্তা।
হিন্দুস্তান টাইমস জানায়, মানুষকে মাস্ক পরার ক্ষেত্রে বাধ্য করতে মহারাষ্ট্র সরকার অভিযুক্ত ব্যক্তিকে দিয়ে সমাজসেবামূলক এ কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুধু ট্রেন স্টেশনে নয়, অন্যান্য জনবহুল স্থানেও এই নিয়ম প্রয়োগ করা হবে। আগামী সপ্তাহ থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে। এরই মধ্যে রাজ্যের কিছু এলাকায় নতুন এ নিয়ম কার্যকর শুরু হয়ে গেছে। ইতোমধ্যেই রাজ্যের বৃহন্মুম্বাই পৌরসভা এমন নিয়ম চালু করে দিয়েছে।
ভারতে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ লাখ ৮৮ হাজার ৮৫১ জন। তবে সম্প্রতি সংক্রমণ কিছুটা কমেছে।
তবে এর আগে থেকেই এমন পদক্ষেপ নিয়েছে মুম্বাইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটি। রাজ্যের আন্ধেরি পশ্চিম, জুহু, ভরসোভা এই সব অঞ্চল ওই সোসাইটির অন্তর্গত। সেখানে মাস্ক না পরার ‘শাস্তি’ হিসেবে ঘণ্টাখানেক সময় ধরে রাস্তায় ঝাড়ু দিতে হয়েছে অনেককে। ঝাড়ু দেওয়ার পরে সমস্ত নিয়ম ভঙ্গকারীকে মাস্ক বিতরণ এবং করোনা বিধি মেনে চলতে কী করতে হবে, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে। সূত্র : আনন্দবাজার



 

Show all comments
  • Jack Ali ৩১ অক্টোবর, ২০২০, ৪:১৯ পিএম says : 0
    In Bangladesh we should do the same things.. So many people they don't wear musk.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ