Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘সবার জন্য রেশন’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

আনুষ্ঠানিক ঘোষণা না হলেও কার্যত ‘সবার জন্য রেশন’ চালুর পথে ভারতের পশ্চিবঙ্গ রাজ্য সরকার। কয়েক মাসের মধ্যেই রাজ্যে রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১০ কোটির কাছাকাছি পৌঁছবে। সেটা হলে প্রায় ৯৫ থেকে ১০০ শতাংশ নাগরিকই চলে আসবেন রেশনের আওতায়।
২০১১ সালের গণনায় রাজ্যে জনসংখ্যা ছিল ৯ কোটি ১৩ লাখ। সেটা বেড়ে আসছে বছরের শুরুতে ৯ কোটি ৯২ লাখ বা সামান্য বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অনুমান। বর্তমানে রাজ্যে মোট ডিজিটাল রেশন কার্ডের সংখ্যা ৮ কোটি ৮৭ লাখ।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে নতুন ডিজিটাল কার্ডের পাশাপাশি যাদের কার্ড নেই তাদের খাদ্যসাথী কুপন দেওয়া হচ্ছে। কুপনের সংখ্যা ইতোমধ্যে ৬৭ লাখ ছাড়িয়েছে। রাজ্যের প্রায় সবাইকে রেশনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।
রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের দাবি, ‘বাংলাই একমাত্র রাজ্য যেখানে সিংহভাগ মানুষ রেশনের সুবিধা পান। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, একজনও যাতে অভুক্ত না থাকেন। সেটাই লক্ষ্য। কার্ডের সংখ্যা নিয়ে আমরা ভাবছি না।’ নতুন বছরে রাজ্যের প্রায় ১০ কোটি মানুষকে রেশনের চাল দেওয়ার টার্গেট নিয়ে প্রস্তুতি শুরু করেছে খাদ্য দফতর। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ