Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মোদির আরএসএস’র রোষানলে আমির খান

বলিউডে মুসলিম আধিপত্য ভাঙতে নয়া এজেন্ডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

মুম্বাই চিত্রজগৎ তথা বলিউডে মুসলিম চলচ্চিত্র তারকা বিশেষত তিন খানের সুদীর্ঘ আধিপত্যের ঐতিহ্য রয়েছে। আমির খান, সালমান খান এবং শাহরুখ খান গত তিন দশক ধরে বক্স অফিসে আধিপত্য বিস্তার করে রেখেছেন। তবে ভারত জুড়ে মুসলিম নিধনের অংশ হিসেবে হিন্দুত্ববাদীদের এবারের এজেন্ডা বলিউডে খানদের আধিপত্য লোপ করা। এরই অংশ হিসেবে হিন্দুত্ববাদী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ-আরএসএস’র নয়া টার্গেট পরিণত হয়েছেন খ্যাতিমান তারকা আমির খান।

আমির খান বলিউডের অন্যতম নেতৃস্থানীয় তারকা এবং তার একটি বিশাল ফ্যান ক্লাব রয়েছে, যার মধ্যে কয়েক মিলিয়ন রয়েছে হিন্দুও। ২০১৬ সালে দঙ্গল ছবির মাধ্যমে অন্যান্য দেশের পাশাপাশি চীনেও ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন ৫৫ বছরের এ তারকা। চীনা স্মার্টফোন নির্মাতা ভিভো’র ব্র্যান্ড অ্যাম্বাসেডর করা হয় তাকে। চীনের তার ১.১৬ মিলিয়ন ফলোয়ার রয়েছে।

সম্প্রতি চীনে আমিরের ব্যাপক জনপ্রিয়তাকে পূঁজি করে তাকে আক্রমণের একটি নতুন রাস্তা খুঁজে বের করে হিন্দুত্ববাদী আরএসএস। চলতি সপ্তাহে কট্টরপন্থী আরএসএস এ অভিনেতাকে তাদের পত্রিকাটির প্রচ্ছদে চীনকে উদ্দেশ করে আমিরকে ‘দ্য ড্রাগন’স ফেবারিট খান বা ডাগনের প্রিয় খান নামে অভিহিত করেছে। পাশাপাশি কাশ্মীর নিয়ে ভারতকে তিরস্কারকারী দেশ তুরস্কের সাথে খানের সুসম্পর্কের সমালোচনাও করেছে। নিবন্ধে বলা হয়েছে, তিনি ভারতের শত্রু হিসাবে বিবেচিতদের সাথে বন্ধুত্ব গড়ে তুলেছেন। সাপ্তাহিকটির সম্পাদক হিতেশ শঙ্কর একটি নিউজ ওয়েবসাইটে বলেছেন, ‘আমিরকে চীনা কমিউনিস্ট পার্টি সিস্টেমের প্রিয়জন বলে মনে হচ্ছে এবং তার সিনেমাগুলোর সাফল্য ইঙ্গিত দেয় যে, তাকে চীনা রাষ্ট্র দ্বারা প্রচার করা হচ্ছে।’

সহিংসবাদী আরএসএস নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি-বিজেপি’র আদর্শের জন্মদাতা এবং প্রধানমন্ত্রী মোদি এ সংস্থার আজীবন সদস্য। ২০১৪ সালে মোদি ক্ষমতায় আসার পর থেকে বিজেপি সরকার বেশ কয়েকটি নীতিমালা কার্যকর করে, যেগুলি ভারতের ২০ কোটির বেশি শক্তিশালী মুসলিম সংখ্যালঘুদের নিধনের আশঙ্কা তৈরি করেছে।

বলিউড এবং আন্তর্জাতিক পরিমন্ডলে জনপ্রিয়তা এবং স্পষ্টবাদিতার কারণে তারকা আমির খান দীর্ঘদিন ধরেই ভারতের হিন্দুত্ববাদীদের চরম রোষানলে ছিলেন। ২০১৫ সালেও আমির একটি মৃুসলিম বিদ্বেষী আক্রমণাত্মক অনলাইন প্রচারণার লক্ষ্যবস্তু ছিলেন। গরুর গোশত খাওয়ার অভিযোগে এক মুসলিম ব্যক্তিকে নির্যতনের পর ভারতে নিরাপত্তাহীনতার পরিবেশ তৈরি হলে তিনি ও তার স্ত্রী ভারতে ছেলেমেয়েদের সুরক্ষার বিষয়ে সংশয় প্রকাশ করেন। এরপর বেশ কয়েকটি প্রচারিত বিজ্ঞাপন থেকে তাকে জোরপূর্বক অপসারণ করা হয়।

তুরস্কে সাম্প্রতিক একটি চলচ্চিত্রের শুটিং চলাকালে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের স্ত্রী এমিনি এরদোগানের সাথে দেখা করার ফলে খান হিন্দুত্ববাদীদের আরও বেশি মনযোগ আকর্ষণ করেন। এরদোগান অধিকৃত কাশ্মীরের বিষয়ে পাকিস্তানকে সমর্থন জানিয়ে এ অঞ্চলে নয়াদিল্লির পদক্ষেপের সমালোচনা করে আসছেন। এদিকে, চীন পাহাড়ী লাদাখ অঞ্চলের কিছু অংশের নিয়ন্ত্রণে রয়েছে এবং ভারদের সাথে সীমান্ত সংঘর্ষে লিপ্ত। সূত্র : ডন।



 

Show all comments
  • Mahade Alam Dipu ৩০ আগস্ট, ২০২০, ১:০৮ এএম says : 0
    Ora Muslim only by name..... Delhi te Muslim killing er somoy ora koi chilo???... Muslim der bipode eder khn o paowya jay nah.... Koran hadis birodhi kaj korar por kao k somolochona korle eder k powya jay but anti Muslim side a.... So who care about all Khan’s
    Total Reply(0) Reply
  • Dhananjay Mukherjee ৩০ আগস্ট, ২০২০, ১:০৮ এএম says : 1
    খানদের দিন শেষ
    Total Reply(0) Reply
  • Naim Hoque ৩০ আগস্ট, ২০২০, ১:০৯ এএম says : 0
    যদিও এই খানেরা মুসলিমদের পর্যায়ে পরেনা, আর পুজা অর্চনা কোনটাই মিস করেনা তার পরো খানদের আধিপত্য ভাংগার মত ক্ষমতা এই গরীব ফকুন্নীদের নেই।
    Total Reply(0) Reply
  • M. A. Zinnah ৩০ আগস্ট, ২০২০, ১:০৯ এএম says : 0
    বলিউডকে ঢালিউড বানাবে এই বুদ্ধি লাগাইছে, উগ্রপন্থীরা!
    Total Reply(0) Reply
  • कल्याण बर्मन ৩০ আগস্ট, ২০২০, ১:০৯ এএম says : 0
    আমির খান বলেছিল দুই টাকা মন্দিরের না দিয়ে গরিব লোক কে দান করুন । তাই আমির খানের সিনেমা না দেখে এই টাকা গরিব লোকের দান করুন । মহেশ ভাটের পর এবার পালা তিন খানের ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৩০ আগস্ট, ২০২০, ৬:০৫ এএম says : 0
    এই যে ভারত? ওখানে বসবাস পশুদের, এই খান, নামের কলংক ওরা কি ভাবে যে বসবাস করে? ওদের মাঝে না আছে ঈমান না আছে আমল। আমি ভারতীয় পশুদের বীরুদ্বীতা করি, তাই ভারতীয় লন্ডন হাইকমিশন হইতে আমাকে হুমকি ধামকি দিয়েছিলো। ভারত কি মনে করে? জালীম ধংস হইবে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ