Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেইজিংয়ে মাস্ক না পরেই বাইরে বেরনোর অনুমতি

টানা ১৩ দিন শূন্য সংক্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

টানা পাঁচদিন ধরে চীনের মূল ভূখন্ডে দেশে বসবাসকারীদের মধ্যে থেকে নতুন করে কারও শরীরে সংক্রমণ ছড়ায়নি বলে দাবি করা হচ্ছে। এ পরিস্থিতিতে মাস্ক না পরেই বাইরে বেরনোর ক্ষেত্রে ছাড়পত্র দিল বেজিংয়ের স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ।
বেজিং-এ করোনা সংক্রমণ বেশ কিছুদিন ধরেই নিয়ন্ত্রণে চলে এসেছে। ফলে জনজীবন স্বাভাবিক করতে ধীরে ধীরে অনেক বিধিনিষেধই শিথিল করা হচ্ছিল। জানা গেছে, গত ১৩ দিনে বেজিংয়ে নতুন করে করোনা আক্রান্তের খোঁজ মেলেনি। তবে কর্তৃপক্ষ নিয়ম শিথিল করা সত্তে¡ও শুক্রবার বেজিংয়ের রাস্তায় অধিকাংশ মানুষকেই মাস্ক পরে বেরোতে দেখা গেছে। অনেকেই মনে করছেন, মাস্ক পরে থাকাটাই এখনও নিরাপদ। আবার মুখ না ঢেকে বের হলে অন্যান্যরা আপত্তি করতে পারেন, এ কথা ভেবেও অনেকে মাস্ক পরে বেরনোর সিদ্ধান্ত নিয়েছেন। দু’দফায় লকডাউনের পর চিনের রাজধানী শহরে পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। এই নিয়ে দ্বিতীয় বার মাস্ক পরা নিয়ে নিয়মের কড়াকড়ি শিথিল করল কর্তৃপক্ষ। এপ্রিলের শেষ দিকেও সংক্রমণের হার কমে আসার পর বেজিংয়ে মাস্ক পরা নিয়ে নিয়ম শিথিল হয়েছিল। কিন্তু জুন মাসের শুরুতেই শহরের দক্ষিণ অংশে একটি পাইকারি বাজারে নতুন করে সংক্রমণ ছড়ানোর পর ফের মাস্ক পরা নিয়ে কড়াকড়ি হয়। বিশেষজ্ঞরা বলছেন, স্থানীয়ভাবে কড়া আইন প্রণয়ন, মাস্ক পরা নিয়ে কড়াকড়ি এবং সচেতনতা, হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা, করোনা পরীক্ষা বিপুল সংখ্যক অংশগ্রহণের ফলেই সংক্রমণ নিয়ন্ত্রণে সফল হয়েছে চীন। গত বৃহস্পতিবার বিদেশ থেকে আসা ব্যক্তিদের মাধ্যমে ২২টি নতুন সংক্রমণের খোঁজ মিলেছে চীনে। বিদেশিদের জন্য আপাতত দেশের সব সীমান্তই বন্ধ রেখেছে চীন। এখনও পর্যন্তে চীনে করোনা আক্রান্তের সংখ্যা ৮৪,৯১৭। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেইজিং

১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ