Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অক্টোবরেই এএফসি কাপের খেলা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ৬:৩৫ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রামণ শুরুর পর থেকেই বন্ধ রয়েছে বিশ্বব্যাপী সব ক্রীড়া আসর। এ ধারাবাহিকতায় স্থগিত হয়ে যায় এএফসি কাপের খেলাও। গেল প্রায় তিন মাসের মধ্যে সূচী অনুযায়ী নির্ধারিত অনেক ম্যাচই আর আয়োজন করা যায়নি। তবে ম্যাচ আয়োজনের ব্যাপার সিদ্ধান্ত নিতে গত ৫ জুন অংশগ্রহণকারী দলগুলোর সঙ্গে অনলাইনে সভা করেছে এএফসি। এই সভার পরই স্থগিত হওয়া ম্যাচগুলো মাঠে গড়ানোর নতুন দিনক্ষণ চুড়ান্ত করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। তাদের সিদ্ধান্ত অনুযায়ী, অক্টোবরেই ফের মাঠে গড়াচ্ছে এএফসি কাপের খেলা। শনিবার এ তথ্য নিশ্চিত করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবারের এএফসি কাপের অন্যতম একটি দল। গত মার্চ মাসে ঘরের মাঠে তারা নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল। এখন স্থগিত থাকা এএফসি কাপের গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো অক্টোবরে শুরু হয়ে চলবে নভেম্বর মাস পর্যন্ত। গ্রুপ পর্বের খেলা হবে একটি ভেন্যুতেই। টুর্নামেন্টে ইন্টার জোনাল সেমিফাইনাল হবে ২৪ ও ২৫ নভেম্বর, ইন্টার জোনাল ফাইনাল ২ ডিসেম্বর এবং ফাইনাল হবে ১২ ডিসেম্বর। ম্যাচ অনুষ্ঠিত হওয়ার দিনক্ষণ জানানো হলেও খেলা শুরুর সময় ও ভেন্যু এখনও জানায়নি এএফসি। এছাড়া করোনার কারণে খেলার নিয়ম-কানুনেও কিছু পরিবর্তন এসেছে। করোনা পরিস্থিতিতে এএফসির অধীনে ম্যাচ পরিচালনার জন্য একটি নতুন ম্যাচ অপারেশন ম্যানুয়াল তৈরি হচ্ছে। যা এএফসির চিকিৎসা বিশেষজ্ঞ ও ফিফার মতামতের সমন্বয়ে প্রণয়ন করা হচ্ছে। এটি প্রকাশ পাবে আগামী মাসে। ফিফার পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, এএফসি কাপেও এবার বদলি হিসেবে খেলতে পারবেন ৫ জন খেলোয়াড়। এছাড়া গ্রুপ পর্ব ও নক আউট পর্বের ম্যাচের আগে নতুন করে খেলোয়াড় নিবন্ধনও করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এএফসি

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ