Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শান্তিপূর্ণভাবে সীমান্ত উত্তেজনা নিরসনে সম্মত চীন-ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

লাদাখ সীমান্তে চীন-ভারতের মধ্যে উত্তেজনা শান্তিপূর্ণ উপায়ে প্রশমনে দুই দেশ সম্মত হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার দু’দেশের শীর্ষ সেনা কর্মকর্তাদের মধ্যে গুরুত্বপূর্ণ বৈঠক শেষ হওয়ার পর গতকাল রোববার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘একাধিক দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে সীমান্ত এলাকায় উদ্ভ‚ত পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানে রাজি হয়েছে দেশ দু’টি।
লাদাখ নিয়ে চীন-ভারত বিরোধ পুরনো। গত ৫ মে উত্তর লাদাখে ও ৯ মে সিকিমে দু’দেশের সেনাদের মধ্যে সঙ্ঘাত হয়। উত্তেজনার এক পর্যায়ে ভারতের আলোচনার ডাকে সাড়া দেয় চীন। গত শুক্রবার দু’দেশের মধ্যে ক‚টনীতিক পর্যায়ের আলোচনার পর শনিবার সেনা পর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হয়।
গতকাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, ‘খুবই বন্ধুত্বপূর্ণ পরিবেশে এই আলোচনা সম্পন্ন হয়েছে। দু’দেশই শান্তিপূর্ণভাবে সীমান্ত বিরোধ নিষ্পত্তিতে রাজি হয়েছে। ভারত ও চীনের মধ্যে সীমান্ত নিয়ে যেসব দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে, সেইসব চুক্তির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কারণ ইন্দো-চীন সীমান্ত এলাকা দু’দেশের মধ্যে সম্পর্কের উন্নয়নে খুবই গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে’।
ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘এই বছর ভারত ও চীনের মধ্যে শুরু হওয়া ক‚টনৈতিক সম্পর্কের ৭০ বছর হচ্ছে। তাই এই সম্পর্ক আগামী দিনে কীভাবে আরো এগিয়ে নেয়া যায়, তা নিয়ে দু'দেশই আগ্রহী। নয়াদিল্লি ও বেইজিংয়ের তরফে দু'দেশের মধ্যে সমস্যার সমাধান করে সীমান্ত এলাকায় শান্তি ফেরানোর সব চেষ্টা করা হবে।' সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ