Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অমানবিক! রড দিয়ে খুঁচিয়ে শরণার্থীদের সাগরে ফেরাচ্ছেন গ্রিক উপকূলরক্ষীরা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ৫:২৭ পিএম

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার অবস্থা ক্রমান্বয়ে ভয়াবহ আকার ধারণ করছে। এমতাবস্থায় সেখানকার সাধারণ মানুষগুলো নিজ মাতৃভূমি সিরিয়া ছেড়ে অন্যত্র আশ্রয়ের জন্য মরিয়া চেষ্টা করছেন। লক্ষ লক্ষ লোক তুরস্কে আশ্রয় নিয়েছে। এছাড়া অনেকে ইউরোপে প্রবেশের চেষ্টা করছেন। ইউরোপের দেশ গ্রিসের উপকূলে নৌকা দিয়ে পৌঁছলে সেখানকার উপকূলরক্ষীরা রড দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে এসব শরণার্থীকে আবারো সাগরে ফিরিয়ে দিচ্ছেন।
সম্প্রতি একটা ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, গ্রিসের উপকূলরক্ষী বাহিনীর এক সদস্য রড, লাঠি দিয়ে আটকাচ্ছে সিরিয়ান শরণার্থীদের। নৌকায় চেপে সিরিয়ার অনেক শরণার্থীরাই তুরস্ক হয়ে এখন জলপথে গ্রিসের ভূ-খন্ডে ঢুকতে চাইছেন। তা আটকাতেই এখন উঠে পড়ে লেগেছে গ্রিসের উপকূলরক্ষী বাহিনী।
সিরিয়ার হাজার হাজার অসহায় শরণার্থীরা দেশ ছেড়ে অন্যত্র পালাতে এখন ব্যস্ত। কিন্তু পালাবেন কোথায়? কে দেবে তাদের আশ্রয়। এই প্রশ্নের উত্তর কারোর কাছেই নেই। নদী, সমুদ্র পেরিয়ে অনেকেই পাশের দেশ তুরস্ক এমনকী, গ্রিসেও পালাচ্ছে। কিছু মানুষ এই কাজে সফল হয়েছেন। কিন্তু বাকিদের কী অবস্থা কী হচ্ছে। তা মাঝেমধ্যেই সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবি এবং ভিডিওতে দেখা যাচ্ছে।
সিরিয়ার মতো যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে হাজার হাজার শরণার্থী ইউরোপে আশ্রয়ের আশায় তুরস্ক পেরিয়ে গ্রিসে ঢুকছে। তুরস্ক নিকটবর্তী গ্রিকের দ্বীপপুঞ্জে এখনও আটকে কমপক্ষে ৩৫,০০০ শরণার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অমানবিক

১৭ সেপ্টেম্বর, ২০১৮
৮ জুন, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ