Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মা-প্রকৃতি ভালো শিক্ষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

‘মেরে পাস মা হ্যায়।’ আজ থেকে ৪৪ বছর আগে বলিউডের একটি বিখ্যাত সিনেমার এই সংলাপ গোটা ভারতের মন জয় করেছিল। আসলে প্রাচীনকাল থেকে আজও পৃথিবীর সেরা সম্পদ বলতে মমতাময়ী মা’কেই মনে করে সন্তানরা।
পশু-পাখি কিংবা মানুষ হোক না কেন। মায়ের তত্ত্বাবধানেই নিশ্চিন্ত জীবনযাপন করতে চায় সকলে। আর মা সব কাজের ফাঁকে নজরে নজরে রাখার চেষ্টা করে সন্তানকে।
সম্প্রতি এরকমই একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে একটি কালো রঙের ভাল্লুককে তার বাচ্চাদের রাস্তা পার করাতে দেখে আপ্লুত নেটিজেনরা। এই ঘটনাকে পৃথিবীর অন্যতম সুন্দর দৃশ্য বলেও বর্ণনা করেছেন কেউ কেউ।
গত রোববার সকালে ৩৮ সেকেন্ডের ওই ভিডিও টুইটারে পোস্ট করেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মকর্তা পরভীন কাসওয়ান। তিনি লিখেছেন, ওই ভাল্লুক মা জানে কীভাবে রাস্তা পার হতে হয়। নিজের ছোট ছোট সন্তানদের সেটাই হাতে-কলমে করে দেখাচ্ছে সে।
ভিডিওতে দেখা যায়, মা ভাল্লুকটি রাস্তার ধারে দাঁড়িয়ে সন্তানদের জন্য অপেক্ষা করছে। এরপর বাচ্চাগুলো একসঙ্গে জড়ো হলে তাদের সামনে থেকে নেতৃত্ব দিয়ে রাস্তা পার করায়।
ভিডিও পোস্টের কিছুক্ষণের মধ্যেই ৮ হাজার লোক সেটি দেখেন। আর পছন্দ করেন প্রায় দেড় হাজার মানুষ। ভিডিও পোস্ট করাড ওই কর্মকর্তাকে ধন্যবাদ জানিয়ে একজনের মন্তব্য, পশুদের প্রতি আমাদের ভালোবাসাও দিন দিন বাড়ছে। আরেকজনের কথায়, মা প্রকৃতি হল সবচেয়ে ভাল শিক্ষক। সূত্র : ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ