Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভাওয়াল রাজ এস্টেটের জমির খোঁজ চায় সংসদীয় কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ভাওয়াল রাজ এস্টেটে মোট জমির পরিমাণ কতো এবং কি পরমিাণ জমি দখল কিংবা বেদখল রয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছে জাতীয় সংসদের ভ‚মি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। ভ‚মি সংস্কার বোর্ডের সংশ্লিষ্টদের এবিষয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন কমিটিতে প্রেরণের নির্দেশ দেয়া হয়েছে।
গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই নির্দেশ দেয়া হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. আনোয়ারুল আজীম, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মো. আমিনুল ইসলাম।
এর বাইরে ভ‚মি মন্ত্রণালয়ের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, ভ‚মি সংস্কার বোর্ডের চেয়্যারম্যান (সচিব) ও ভ‚মি আপিল বোর্ডের চেয়্যারম্যান, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকে অর্পিত সম্পত্তির যেসব জমির কোনো দাবি নেই সেগুলো দ্রæত নিষ্পত্তি করার সুপারিশ করেছে। একইসঙ্গে ভ‚মি মন্ত্রণালয়ের অধীন হিসাব নিয়ন্ত্রকের (রাজস্ব) কার্যাবলী এবং ভ‚মি সেবা প্রদান কার্যক্রমকে সহজীকরণের জন্য সাব-রেজিস্ট্রারের কার্যালয়কে ভ‚মি মন্ত্রণালয়ের অধীনে আনতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করার বিষয়ে আলোচনা করা হয় বৈঠকে। এছাড়া মাঠ পর্যায়ে স্বচ্ছতা আনার লক্ষ্যে ভ‚মি অফিসের কার্যক্রম পরিদর্শন করে রিপোর্ট দেওয়ার জন্য সুপারিশ করা হয়।
এদিকে বৈঠকে কমিটি কতৃর্ক নীলফামারী গুচ্ছ গ্রাম প্রকল্পের কার্যক্রম পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রকল্পটির কি পরিমাণ অগ্রগতি হয়েছে সেবিষয়ে জানতে নিজেরই কার্যক্রম পরিদর্শনের এই উদ্যোগ নিয়েছে কমিটি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এস্টেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ