Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় ভারতীয় ও মধ্যপ্রাচ্যপ্রবাসীরা রিয়েল এস্টেট ব্যবসায় বৈষম্যের শিকার

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ায় রিয়েল এস্টেট ব্যবসার ক্ষেত্রে ভারতীয় এবং মধ্যপ্রাচ্যের লোকজন চরম বৈষম্যের শিকার হচ্ছে। সিডনি একাডেমির এক রিয়েল এস্টেট জরিপে এ তথ্য উঠে এসেছে।
জরিপে বলা হয়, ভারতীয় এবং মধ্যপ্রাচ্যের মুসলমানরা এ ক্ষেত্রে ইঙ্গ-মার্কিনীদের চেয়ে অনেক কম সুযোগ সুবিধা পায়। ভারতীয় এবং মধ্যপ্রাচ্য প্রবাসীদের মধ্যে এ নিয়ে অনেক অসন্তোষ আছে। সমবয়সী ও সমলিঙ্গের সাড়ে তিনশো’রও বেশি লোকের ওপর এ জরিপ চালানো হয়। এতে বলা হয়, অস্ট্রেলিয়ায় ইঙ্গ-মার্কিনীদের তুলনায় অধিকাংশ ক্ষেত্রে ভারতীয় এবং মধ্যপ্রাচ্য প্রবাসীরা সুযোগসুবিধা কম পেয়ে থাকে।
সংখ্যালঘু আদিবাসীরা সম্পত্তি দেখেশুনে এবং লিজ বা ভাড়ার ব্যাপারে বিস্তারিত জেনেশুনে পদক্ষেপ নিতে পারে। তবে, ২৬ দশমিক ৮ শতাংশ ক্ষেত্রে দেখা যায়, দালালরা অন্য অভিবাসীদের তুলনায় ইঙ্গ-মার্কিনীদের বেশি সহায়তা করে থাকে। এ ক্ষেত্রে মাত্র ৭ শতাংশ আদিবাসী এ ধরনের সহযোগিতা পায়।
বাড়ির মালিকরা দালিলিক কাগজপত্রের বাইরেও ইঙ্গ-মার্কিনীদের সঙ্গে বাড়ি ভাড়া সংক্রান্ত কথাবার্তা বলে থাকে। এসব সুযোগ-সুবিধার কারণে তারা আবেদনের সময়সীমা এবং কম খরচে বাড়ি লাভের সুযোগ পেয়ে থাকে।
ভারতীয় এবং মধ্যপ্রাচ্যের মুসলমানদের ১৬ দশমিক ৩ শতাংশের ক্ষেত্রে লিজ নেয়ার জন্য সব ধরনের বাধ্যবাধকতা পূরণ করতে হয়। ইঙ্গ-মার্কিনীদের ক্ষেত্রে যা মাত্র ১ দশমিক ৯ শতাংশ। জরিপ প্রতিবেদনের সহকারী লেখক প্রফেসর হেইদার ম্যাকডোনাল্ড জানান, এ ধরনের বাধার কারণে ভারতীয় এবং মধ্যপ্রাচ্যের মুসলমানরা লিজ নেয়ার ক্ষেত্রে নিজেদের অনেকটাই অনিরাপদ মনে করে। আদীবাসী ও ইঙ্গ-মার্কিনীদের সাথে এ ব্যাপারে যে পার্থক্য হয়, তা যথাক্রমে ৭ দশমিক ৪ শতাংশ ও ৬ দশমিক ৫ শতাংশ।
ম্যাকডোনাল্ড জানান, এত বৈষম্য সত্ত্বেও আদিবাসীরা বাড়ির মালিকদের ‘বন্ধুসুলভ’ বলে অভিহিত করেছেন। এটা কেন হয়, তা তার কাছে পরিষ্কার নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়ায় ভারতীয় ও মধ্যপ্রাচ্যপ্রবাসীরা রিয়েল এস্টেট ব্যবসায় বৈষম্যের শিকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ