Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদিকে ধুয়েই গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ভারতের রাজধানী দিল্লিতে সিএএ-বিরোধীদের ওপর হিন্দুত্ববাদীদের তান্ডব নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়েছেন আসামের এক বাঙালি অধ্যাপক। তিনি সেই স্ট্যাটাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধুয়ে দেন। আর এরই জেরে সেই অধ্যাপককে পুলিশ গ্রেফতার করেছে। দিল্লির সেই সহিংসতার বিষয়ে নরেন্দ্র মোদিকে টার্গেট করে বিতর্কিত মন্তব্য করেছিলেন সৌরদীপ সেনগুপ্ত নামের ওই অধ্যাপক। তিনি আসামের গুরুচরণ কলেজে পদার্থবিদ্যা পড়ান।
গত শুক্রবার রাতে সৌরদীপ সেনগুপ্তকে তার শিলচরের ইটখোলা এলাকার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। তিনি ফেসবুকে লিখেছিলেন, ‘আমরা এক গণহত্যাকারীকে দুইবার নির্বাচিত করেছি।’
ফেসবুকে ওই স্ট্যাটাস দেয়ার পরই ভাইরাল হয়ে পড়ে। পোস্টটি বিজেপিশাসিত আসাম রাজ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। ওইদিনই সৌরদীপ কলেজে গেলে তাকে ঘিরে মারমুখি হয়ে ওঠে হিন্দুত্ববাদী এবিভিপি ও বিজেপি দলের সদস্যরা।
এরপর চাপের মুখে ও কলেজের প্রধান অধ্যক্ষের নির্দেশে পোস্টটি মুছে ফেলে তিনি ক্ষমা চান। কিন্তু এতেও সন্তুষ্ট হয়নি আসামের ‘গেরুয়া শিবিরের সদস্যরা’। রাতেই তার বাড়িতে গিয়ে চড়াও হয়ে হুমকি দিয়ে ফেসবুক লাইভে ক্ষমা চাইতে চাপ প্রয়োগ করে। এরপরই ঘটনাস্থলে পুলিশ এসে সৌরদীপকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়।
এদিকে সৌরদীপের এই গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন গুরুচরণ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। সিপিএম নেতা ও পলিটব্যুরোর সদস্য মুহাম্মাদ সেলিম এ ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, ‘ভারতে এখন আর গণতন্ত্র নেই। মোদির বিরুদ্ধে কোনা কথা বললেই গ্রেফতার হতে হয়। বিজেপি রেসিয়াল ডেমোক্রেসির চর্চা শুরু করেছে।’ সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • Monjurul Haque Babon ২ মার্চ, ২০২০, ১:০৭ এএম says : 0
    Modi r Amit shaha k dhonnobad dite hoy. Karon varot khondo khondo korar bij ara dujon mile bopon koreche.
    Total Reply(0) Reply
  • Md Foysalahmed ২ মার্চ, ২০২০, ১:০৭ এএম says : 0
    বাংলাদেশ এর মত দি বন্ধুদেশ এর আচরণ
    Total Reply(0) Reply
  • Margaret Roomy ২ মার্চ, ২০২০, ১:০৮ এএম says : 0
    his life is finish
    Total Reply(0) Reply
  • Syed Najmul Hussain ২ মার্চ, ২০২০, ১:০৮ এএম says : 0
    ভারত একটি জঘন্য সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত হয়েছে।সেখানে এখন বিজেপির মতো ফেসিস্ট সরকারের বিরুদ্ধে কিছু বললেই কারো নিস্তার নেই ।
    Total Reply(0) Reply
  • Mahmud Shah ২ মার্চ, ২০২০, ১:০৮ এএম says : 0
    সন্ত্রাস মোদীর চামড়া তুলে নেবো আমরা
    Total Reply(0) Reply
  • Shahadat Hossain ২ মার্চ, ২০২০, ১:০৮ এএম says : 0
    সচেতন সমাজকে এর তীব্র প্রতিবাদ জানাতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ