Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীতাকুন্ডে মেলাকে ঘিরে উৎসব আমেজ

সীতাকন্ডে (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সীতাকুন্ড চন্দ্রনাথ ধামে শুরু হতে চলেছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শিব চতুর্দশী মেলা। আগামী ২০-২২ ফেব্রুয়ারি তিন দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। ফাল্গুনী চতুর্দশী তিথিকে ঘিরে আয়োজিত এ ধর্মীয় মেলায় প্রতি বছর দেশ-বিদেশের ১২-১৫ লাখ পর্যন্ত তীর্থ যাত্রীর আগমন হয়ে থাকে। সনাতন ধর্মপ্রাণ মানুষের সহযোগিতা, মেলা কমিটি, তীর্থ কমিটি ও প্রশাসনের সমন্বিত প্রচেষ্টায় দীর্ঘকাল ধরে এ মেলাটি অত্যন্ত সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হয়ে আসছে। এবারো সেই ধারাবাহিকতা অব্যাহত রাখতে একযোগে কাজ করে চলেছেন সংশ্লিষ্টরা।
মেলার এ সময়ে তীর্থভূমি মহামানবের মিলনক্ষেত্রে পরিণত হয়। তাই কয়েকমাস পূর্বে থেকেই মেলার প্রস্তুতি নিতে শুরু করে তীর্থ কমিটি ও মেলা কমিটি । আর তাদেরকে দিক নির্দেশনা দিয়ে সার্বক্ষণিক পাশে থাকেন চট্টগ্রামের প্রশাসন।
সীতাকুন্ড শম্ভুনাথ মন্দিরের পূজারী দিপক চক্রবর্তী জানান, শিব চতুর্দশী তিথিতে মূলত দেবাধিদেব মহাদেবের সন্তুষ্টির জন্য ভক্তরা পূজা অর্চনা করেন। দেবাধিদেব মহাদেব স্বয়ং বলেছেন যে ‘কলিযুগে আমি চন্দ্রনাথেই অবস্থান করিব’। অর্থাৎ সীতাকুন্ড চন্দ্রনাথ ধামে তিনি অবস্থান করবেন। এছাড়া চন্দ্রনাথ ধাম মহাতীর্থ সনাতন ধর্মাবলম্বীদের শ্রেষ্ঠ ৫১টি তীর্থের মধ্যে এটি একটি। এখানে দেবী সতীর দক্ষিণ হস্ত এসে পড়েছিল। এছাড়া যুগে যুগে আরো অগণিত মহাপুরুষ এই তীর্থে এসে এটিকে মহাপূণ্যভূমিতে পরিণত করেছে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পৃথিবীর সব তীর্থ ভ্রমণ করেও যদি কেউ সীতাকুন্ড মহাতীর্থ দর্শন না করেন তার তীর্থ লাভের পূণ্য লাভ হয় না।
সীতাকুন্ডের পন্ডিত রাজীব চক্রবর্তী জানান, এবার শিব চতুর্দশী তিথি ২১ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যা ৬টা ১০ মিনিট ২১ সেকেন্ডে শুরু হয়ে শনিবার রাত ৭টা ৭মিনিট ৫৩ সেকেন্ড পর্যন্ত থাকবে। পরদিন রোববার ব্যাসকুন্ডে অমাবস্যায় পিতৃপূরুষের উদ্দেশ্যে জল ও পিন্ডদান হবে। জাতিধর্ম নির্বিশেষে সকল মানুষ এ মেলায় অংশ নেন। সারাদেশ ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের মানুষ এ সময় ছুটে আসেন। সীতাকুন্ড থানার ওসি মো. ফিরোজ হোসেন মোল্লা বলেন, সীতাকুন্ডের ঐতিহ্যবাহী এই মেলাটি একটি বিশাল মেলা। এজন্য চট্টগ্রামের পুলিশ সুপারের বিশেষ দিক নির্দেশনা মেনে আমাদের প্রায় ৫শ’ পুলিশ সদস্য মেলায় দায়িত্ব পালন করবেন। যাত্রীরা যেন নিরাপদে ফিরতে পারে সেজন্য সার্বক্ষণিক নজরদারি রাখা হবে। মেলা কমিটির কার্যকরী সভাপতি ও সীতাকুন্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, শিব চতুর্দশী এ মেলা শত শত বছরের প্রাচীণ ঐতিহ্য একটি মেলা। এখানে দেশ-বিদেশের ১০-১৫ লাখ ভক্তের আগমন ঘটে। তাই মেলাটি যেন সুন্দরভাবে সম্পন্ন হয় এবং সুষ্ঠুভাবে করতে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীতাকুন্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ