Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিএএ বাতিলের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভারতের গোয়া’র আর্চবিপশ রেভারেন্ড ফিলিপ নেরি ফেরাও সিএএ’কে বৈষম্যমূলক ও বিভক্তি সৃষ্টিকারী হিসেবে মন্তব্য করেছেন। তিনি কেন্দ্রীয় সরকারের প্রতি অবিলম্বে শর্তহীনভাবে এই আইন বাতিলের দাবি জানিয়েছেন।
আর্চবিশপ শুধু সিএএ নয়, একই সঙ্গে দেশজুড়ে প্রস্তাবিত এনআরসি ও এনপিআর বাস্তবায়ন না করতে সরকারের প্রতি অনুরোধ করেছেন। একই সাথে বিরোধী মতের অধিকারকে বাতিল করে দেয়ার বিষয় বন্ধ করারও আহ্বান জানিয়েছেন।

গত শনিবার গোয়া চার্চের শাখা ডিওসেসান সেন্টার ফর সোশ্যাল কমিউনিকেশনস মিডিয়া এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, গোয়ার আর্চবিশপ ও ক্যাথোলিক স¤প্রদায় ভারতের লাখ লাখ মানুষের কণ্ঠস্বর শোনার প্রতি ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। এক্ষেত্রে ভিন্ন মতাবলম্বীদের অধিকারকে বাতিল করা বন্ধ করতে বলা হয়েছে।

চার্চের বিবৃতিতে বলা হয়, সিএএ, এনআরসি এবং এনপিআর বিভক্তি সৃষ্টিকারী ও বৈষম্যমূলক। এই বিষয়গুলো বহু সংস্কৃতির সমাজে অবশ্যই নেতিবাচক ও ক্ষতিকর প্রভাব ফেলবে।
উদ্বেগ রয়েছে যে, এনআরসি এবং এনপিআরের ফলে সমাজের পিছিয়ে পড়া সম্প্রদায়, বিশেষ করে দলিত, আদিবাসী, অভিবাসী শ্রমিক, যাযাবর সম্প্রদায় এবং অগণিত অনিবন্ধিত জনগণ সরাসরি শিকারে পরিণত হবে। এসব মানুষকে যোগ্য নাগরিক এবং কমপক্ষে ৭০ বছরের বেশি সময় ভোটার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। ফলে এসব মানুষ আকস্মিকভাবে রাষ্ট্রহীন হওয়ার ঝুঁকিতে পড়বেন এবং তাদেরকে রাখা হবে বন্দি শিবিরে। সূত্র : এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ