Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের নাগরিকত্ব-বিক্ষোভে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৯ পিএম

নাগরিকত্ব আইন নিয়ে ভারতে সম্প্রতি যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে দাবি করলেন সে দেশের এক শীর্ষ আমলা। মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই কর্মকর্তার দাবি, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই ভারত সরকারের সঙ্গে আমেরিকা কথা বলেছে। এই বিষয়টি অস্বস্তিতে পড়েছে নরেন্দ্র মোদি সরকার।

নাগরিকত্ব আইন নিয়ে ভারতের বিক্ষোভ এখন আন্তর্জাতিক মহলের নজরে। প্রবাসি ভারতীয়রাও এই প্রতিবাদে যোগ দিয়েছেন। নাম প্রকাশ না-করার শর্তে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা জানান, নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের ব্যাপারে তিনি ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন এবং মার্কিন সরকারের উদ্বেগের কথা তাদের জানিয়েছেন। তার দাবি, ‘ভারতে যা হচ্ছে, তা নিয়ে আমরা উদ্বিগ্ন। আমি ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। আমাদের উদ্বেগের কথা জানাতে ভারতের রাষ্ট্রদূতের সঙ্গেও কথা বলেছি।’ তিনি সম্প্রতি ভারতে এসেছিলেন বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার আমেরিকা ২৭ দেশীয় আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা মহাজোটের ঘোষণা করেছে। পৃথিবীতে ধর্মীয় স্বাধীনতা রক্ষা ও সংরক্ষণে এই ২৭ দেশ একটি সার্বিক পন্থা গড়ে তুলবে বলে আমেরিকা ঘোষণা করেছে। মহাজোটের প্রয়োজন কেন হল, তার ব্যাখ্যা করতে গিয়ে পম্পেও

বলেছেন, ‘আত্মা সংক্রান্ত বিষয়গুলিকে অপরাধমূলক করে তুলছে ধর্মনিন্দা বা ধর্মত্যাগ সংক্রান্ত যে সব আইন, আমরা সেগুলির নিন্দা করি। সব বিশ্বাসের প্রতি চীনের কমিউনিস্ট পার্টির বিরূপ আচরণের কড়া সমালোচনা করছি আমরা।’ চীনের প্রসঙ্গেই মহাজোটের শরিক দেশগুলির উদ্দেশে পম্পেও বলেন, ‘আমরা জানি, আপনাদের অনেকেই চীনের চাপ সরিয়ে রেখে এই মহাজোটের শরিক হয়েছেন। এ জন্য আপনাদের অকুণ্ঠ ধন্যবাদ।’ সূত্র: পলিটিকো, এবিপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ