Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দিল্লিতে মার্কিন দূতাবাসে শিশু ধর্ষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৫ পিএম

ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত মার্কিন দূতাবাস চত্ত¡রে পাঁচ বছর বয়সী এক শিশুকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে ২৫ বছর বয়সী এক ব্যক্তিকে।

দিল্লি পুলিশের উপকমিশনার এইশ সিংহল সিএনএনকে বলেন, মেয়েটি দূতাবাসের স্টাফ কোয়ার্টারের বাইরে খেলছিল। একপর্যায়ে এক প্রতিবেশী প্রলোভন দেখিয়ে তাকে ধর্ষণ করে। পুলিশ জানিয়েছে, ধর্ষণের শিকার মেয়েটি দূতাবাসের এক গৃহকর্মীর মেয়ে।
ধর্ষণের ঘটনাটি ঘটে শুক্রবার সকালে। বর্তমানে ভিকটিমের অবস্থা স্থিতিশীল। চিকিৎসকরা এরইমধ্যে নিশ্চিত করেছেন যে, শিশুটিকে ধর্ষণ করা হয়েছে।
পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ধর্ষক একজন ড্রাইভার। তবে সে দূতাবাসের কোনো কর্মচারী নয়। অভিযুক্ত ধর্ষকের পরিবার দূতাবাসের মধ্যেই থাকে। সে সূত্রে সেও সেখানে তাদের সঙ্গে একই বাসায় থাকে। দিল্লির কূটনৈতিক এলাকা চাণক্যপুরিতে রয়েছে মার্কিন ওই দূতাবাসটি। ওই এলাকাটিকে অত্যন্ত নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। এরমধ্যে মার্কিন দূতাবাসটির আয়তন ২৮ একর। সেখানে স্থানীয় নাগরিকরাও কাজ করার সুযোগ পান। তাদের দূতাবাসের মধ্যেই থাকার ব্যবস্থা রয়েছে। পুলিশ জানিয়েছে, ধর্ষণের শিকার মেয়েটির পরিবার ও অভিযুক্তের পরিবার নিজেদেরকে ভালোভাবেই চিনতো। সেখানকার বাসিন্দারা জানিয়েছে, শিশুটি যখন খেলছিলো তখন ওই ব্যক্তি তাকে তার নিজ বাসায় ডেকে নিয়ে যায় ও সেখানেই ধর্ষণ করে। ঘটনার সময় তার পিতা-মাতা বাড়িতে ছিলেন না।
এ ঘটনা দূতাবাসের কর্মীদের হতবাক করেছে। এক বিবৃতিতে মার্কিন দূতাবাসের এক মুখপাত্র বলেছেন, আমরা এ ঘটনায় গভীরভাবে ব্যথিত। তিনি বলেন, আমাদের যখন বিষয়টি জানানো হয়, তৎক্ষণাৎ আমরা ব্যবস্থা নিয়েছি এবং এই বিষয়টি পুলিশের নজরে এনেছি। আমরা তাদের পুরোপুরি সহযোগিতা করছি।
ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) তথ্য অনুসারে, ভারতে প্রতিদিন প্রায় ১০০টি যৌন নির্যাতনের খবর পুলিশে দেয়া হয়। ২০১৭ সালে সারা ভারতে ৩২ হাজারেরও বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে।
২০১৮ সালে প্রণীত ভারতীয় আইন অনুযায়ী, শিশু ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড ঘোষণা করা হয়। ভারতের অপরাধ ডাটা অনুযায়ী, দেশটিতে ধর্ষণের শিকার চারজনের একজনই শিশু। আরেক জরিপে জানা যায়, ৯৪ শতাংশ ভিকটিমই তার পরিচিতজনদের হাতে ধর্ষণের শিকার হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ