Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীর এবং মর্মস্পর্শী স্ট্যাটাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বলিউডের সাবেক অভিনেত্রী জাইরা ওয়াসিম কাশ্মীরের অধিবাসী ও তাদের ওপর আরোপিত বিধিনিষেধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
উপত্যকাটির যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়ার পর সেখানকার লোকজনের ভোগান্তি নিয়ে ইনস্টাগ্রামে একটি মর্মস্পর্শী পোস্ট দিয়েছেন এই দঙ্গলকন্যা। তিনি বলেন, কাশ্মীরিদের কণ্ঠ রুদ্ধ করে দেয়া হয়েছে।
জাইরা লিখেছেন, আশা ও হতাশার দোদুল্যমানতা ও ভোগান্তিতে রয়েছে কাশ্মীরের লোকজন। দুঃখ-হতাশার বদলে শান্তির ছায়ার মতো বিভ্রান্তি ও অস্থিরতা রয়েছে। এমন এক বিশ্বে কাশ্মীর অস্তিত্ব টিকিয়ে রেখেছে ও দুর্ভোগে রয়েছে, যেখানে আমাদের স্বাধীনতার ওপর বিধিনিষেধ আরোপ করা খুবই সহজ।

প্রশ্ন রেখে তিনি বলেন, কেন আমাদের এমন এক বিশ্বে বাস করতে হবে, যেখানে জীবন ও ইচ্ছাগুলো নিয়ন্ত্রিত, নির্দেশিত ও অবদমিত? কেন আমাদের কণ্ঠ রুদ্ধ করে দেয়া হচ্ছে সহজেই? কেন লড়াই না করে আমাদের স্বাভাবিক জীবন যাপন করতে পারছি না? কেন কাশ্মীরিদের জীবনভর সঙ্কটের মধ্য দিয়ে যেতে হচ্ছে?
জাইরা বলেন, কেন আমাদের কণ্ঠকে দমিয়ে দেয়া খুবই সহজ? কেন আমাদের বাকস্বাধীনতা কেড়ে নেয়া এত সহজ? কেন নিজেদের মত আমরা স্বাধীনভাবে প্রকাশ করতে পারছি না? কেন আমাদের নেতিবাচক মতগুলো বেশি সত্যে প্রমাণিত হচ্ছে? কেন সিদ্ধান্তগুলো আমাদের ইচ্ছার বিরুদ্ধে আরোপিত হচ্ছে? আমাদের দৃষ্টিভঙ্গির কারণগুলো পর্যালোচনা না করেই কেন চাপিয়ে দেয়া হচ্ছে? এভাবে আমাদের শত শত প্রশ্ন জবাবহীন থেকে যাচ্ছে। বিভ্রান্তি ও হতাশার মধ্যে ফেলে দিয়েছে। কিন্তু সেই হতাশা প্রকাশের কোনো সুযোগ থাকছে না। সূত্র : ইকোনমিক টাইমস।



 

Show all comments
  • Abul Hasan ৬ ফেব্রুয়ারি, ২০২০, ২:০৯ এএম says : 0
    বৃট্রিষ অপশাষক হীন স্বার্থবাদী ধর্মজ্ঞানহীন দের বিরুদ্ধে প্রথম প্রতিবাদকারী ও জাতিগত ভেদাভেদ হীনভাবে শান্তিময় সৌহর্দপূর্ণ নিখিল ভারতবর্ষের সপ্নের রুপকার বিশ্ববরেণ্য কবি কাজী নজরুল এর সুরে বলতে হয় বিপদে মোরে রক্ষা কর এ নহে মোর প্রার্থনা বিপদে আমি না যেন করি ভয় ।
    Total Reply(0) Reply
  • M H. Manik Howlader ৬ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৩ এএম says : 0
    আল্লাহ আপনাদের কে জালিমের জুলুম থেকে রক্ষা করুন
    Total Reply(0) Reply
  • Md.Rezaul Karim ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৭ এএম says : 0
    আল্লাহ আপনাদের কে জালিমের জুলুম থেকে রক্ষা করুন
    Total Reply(0) Reply
  • Md.Rezaul Karim ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৮ এএম says : 0
    আল্লাহ আপনাদের কে জালিমের জুলুম থেকে রক্ষা করুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ