Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভরা মৌসুমে বাজার থেকে উধাও লাউ

সরকার আদম আলী, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

শীতের প্রধান সবজি লাউ। ভরা মৌসুমে গ্রাহকরা বাজারে লাউ খুঁজে পাচ্ছেন না। দোকানে যাও দু-একটা লাউ পাওয়া যাচ্ছে, তার দাম আকাশছোঁয়া। পক্ষকাল আগেও যে লাউ বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা, সেই লাউ এখন বিক্রি হচ্ছে একশ’ থেকে দেড়শ’ টাকা দরে। সাধারণ মানুষের পক্ষে লাউ কিনে খাওয়া খুবই কঠিন হয়ে পড়েছে।
লাউয়ে থাকে পর্যাপ্ত পানি। লাউ খেলে মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়, হার্ট ভালো থাকে। শরীরে প্রয়োজনীয় পানির যোগান দেয়। বহু রোগ থেকে মুক্তি মেলে লাউ খেলে। কার্তিকের প্রথমভাগে লাউ বাজারে আসে। লাউয়ের ডগা পাতারও ব্যাপক চাহিদা রয়েছে বাজারে।
খবর নিয়ে জানা গেছে, বাজারে লাউয়ের অত্যাধিক চাহিদা থাকায় চাষিরা প্রতিবছরই বাড়তি লাভের আশায় লাউয়ের আগাম চাষাবাদ করে থাকে। তারা শ্রাবণ মাসের প্রথমদিকে লাউয়ের বীজ ও চারা রোপণ করে। যার ফলে ভাদ্র মাসের শেষ দিক থেকেই বাজারে লাউ আসতে থাকে। এ সময় চাষিরা একেকটি লাউ এক দেড়শ’ টাকায় বিক্রি করে। ফলে পৌষ মাসের মধ্যভাগ থেকেই বাজারে লাউ কমে যায়। নরসিংদী কৃষি সম্প্রসারণ বিভাগ থেকে জানা গেছে, লাউ একটি নির্দিষ্ট তাপমাত্রায় বেশি ফলন দেয়। গত কয়েক বছর ধরে অব্যাহত শৈত্যপ্রবাহের কারণে লাউ গাছ নষ্ট হয়ে যাচ্ছে। এ বছর পরপর দুটি শৈত্যপ্রবাহের কারণে লাউ চাষাবাদ ব্যাপকভাবে বাঁধাগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে বাজারে লাউ খুঁজে পাওয়া যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাউ

৯ সেপ্টেম্বর, ২০২২
৪ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ