Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জামিয়া মিল্লিয়ার পর এবার দিল্লিতে বিক্ষোভকারীদের ওপর গুলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে রাজধানী দিল্লির শাহিনবাগে চলমান বিক্ষোভে গুলি চালিয়েছে এক বন্দুকধারী। ‘জয় শ্রীরাম’ স্লোগান দিয়ে এ সময় বন্দুকধারীকে বলতে শোনা যায়, ‘আমাদের দেশে কেবল হিন্দুরাই থাকবে।’ এর আগে গত বৃহস্পতিবার দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভেও পুলিশের উপস্থিতিতে গুলিবর্ষণ করে এক উগ্র হিন্দুত্ববাদী কিশোর। গতকালের গুলিবর্ষণের ঘটনায় এখনও পর্যন্ত কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। কপিল গুজ্জা নামের ওই বন্দুকধারীকে আটক করেছে পুলিশ। ভারতীয় স¤প্রচারমাধ্যমগুলো জানিয়েছে, শাহিনবাগের বিহার সাইড ব্যারিকেড থেকে বিক্ষোভকারীদেরকে উদ্দেশ করে দুই দফায় গুলি ছোড়ে হামলাকারী।
ভারতে সিএএ পাস হওয়ার পর থেকে দিল্লির শাহিনবাগে টানা দেড় মাসজুড়ে চলা বিক্ষোভের কারণে কার্যত এক পাশের রাস্তা বন্ধ রয়েছে। নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে সেখানে বিপুল সংখ্যক নারীরা টানা বিক্ষোভ প্রদর্শন করছেন।
গতকাল শাহিনবাগের ঘটনার আগে গত বৃহস্পতিবার দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ে ১৯ বছরের এক তরুণ। ‘আজাদি চাই; এই নে আজাদি’ বলেই সেখানকার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ঝাঁপিয়ে পড়ে সে। এ সময় ঘটনাস্থলে উপস্থিত পুলিশকে নীরব ভূমিকা পালন করতে দেখা যায়।
ভারতীয় স¤প্রচারমাধ্যম এনডিটিভি-র প্রতিবেদনে বলা হয়েছে, গতকালের ঘটনায় বন্দুকধারীকে দিল্লি পুলিশের হেফাজতে নিয়ে জেরা করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কয়েকটি ভিডিওতে দেখা গেছে, আটকের সময় ‘জয় শ্রীরাম’ বলে স্লোগান দিচ্ছিল ওই বন্দুকধারী। তার দাবি, ভারতে শুধু হিন্দুরাই থাকবে।
উল্লেখ্য, শাহিনবাগের অবস্থান কর্মসূচি নিয়ে বেশ কিছুদিন ধরেই কড়া ভাষায় কথা বলেছেন বিজেপি নেতারা। কেন সেখানে দিনের পর দিন রাস্তায় বসে বিক্ষোভ চলবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। তাদের কেউ কেউ দিল্লির বিধানসভা ভোটে বিজেপি জিতলেই আন্দোলনকারীদের সেখান থেকে হটিয়ে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। দিল্লির আসন্ন নির্বাচনেও ইস্যু হয়েছে শাহিনবাগের সিএএ-বিরোধী বিক্ষোভ।
গতকালের ঘটনা সম্পর্কে পুলিশ কর্মকর্তা চিন্ময় বিশ্বওয়ালের দাবি, ‘ওই ব্যক্তি শূন্যে গুলি চালিয়েছে। তাৎক্ষণিকভাবে তাকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।’ সূত্র : এনডিটিভি।



 

Show all comments
  • আবদুল্লাহ ২ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৮ এএম says : 0
    বিশ্বের সমস্ত মুসলিম ভাই-ভাই। কাশ্মীর, ভারত, ফিলিস্তিন,মায়ানমার, চীনে আমার মুসলিম ভাইয়েরা মার খায়.......... এখনও কি সময় হয়নি (বিশ্ব মুসলিম নেতাদের) জেগে উঠিবার! ঘুমাও তোমরা ঘুমাও! সিংগায় যেদিন ফুঁ পরবে সেদিন জাগিও । নিশ্চই সকলকে এক দিন আল্লাহর সামনে দাঁড়িয়ে নিজ নিজ কাজের (অর্পিত দ্বায়িত্বের ) হিসাব দিতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ