Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিনা বিচারে হত্যা ‘রাষ্ট্রকে নৈরাজ্যের দিকে নিয়ে যাবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ধর্ষণকারীদের বিনা বিচারে ক্রসফায়ারে হত্যা করার দাবী জানিয়ে জাতীয় সংসদে বক্তব্য উত্থাপনে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার।

গতকাল বুধবার এক বিবৃতিতে তারা বলেন, অপরাধীদের বিচারের আওতায় না এনে বিনা বিচারে হত্যার প্ররোচনা রাষ্ট্রকে চরম নৈরাজ্যের দিকে নিয়ে যাবে। আইন-আদালতকে অপ্রয়োজনীয় করে তুলবে, বিচারহীনতার সংস্কৃতির শক্তি যোগাবে।

রব-সানোয়ার বলেন, সারা বিশ্ব ধর্ষণকারীসহ ভয়ঙ্কর অপরাধীদের যখন আইনের আওতায় এনে কঠোর সাজা নিশ্চিত করছে, তখন বাংলাদেশ থেকে আইনের শাসন বিদায় করার দাবী আত্মপ্রতারণার সামিল। রাষ্ট্রে প্রতিনিয়তই বেআইনী ক্রসফায়ার হচ্ছে। কিন্তু অপরাধ ক্রমাগতই বেড়ে যাচ্ছে। আইনের শাসন প্রতিষ্ঠা ছাড়া অপরাধ দমনের আর কোন বিকল্প নেই। বিবৃতিতে আরো বলা হয়, স্বাধীনতার ঘোষণাপত্রে উল্লেখিত সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার ভিত্তিক জনগণের অংশগ্রহণপূর্ণ শাসন ব্যবস্থার মাধ্যমেই নৈতিক ও মানবিক রাষ্ট্র বিনির্মান করে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ