Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লিতে অভূতপূর্ব বর্ষবরণ

তামিলনাড়ুতে বিজেপি জোটে ভাঙন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

আন্দোলন স্থির করে নিল লক্ষ্য। নতুন বছরে নতুন সূর্য উঠবে। রক্ষা করতে হবে দেশের সংবিধান। তার জন্য জীবনের শেষ বিন্দু পর্যন্ত লড়াই চলবে। দিল্লিতে নতুন দশক বরণ করা হল নাগরিকত্ব আইনের প্রতিবাদ জানানোর মাধ্যমে। নতুন বছরের প্রথম প্রহরে হাজারো মানুষ মুক্ত কণ্ঠে গাইলেন ভারতের জাতীয় সংগীত। শীতের কামড়কে উপেক্ষা করেই দক্ষিণ দিল্লির শাহিনবাগের হাজারো মানুষ নতুন বছরের শুরুটাই করলেন এভাবে।

পাশাপাশি, তামলিনাড়ুতে এনআরসি বা জাতীয় নাগরিকরপঞ্জি আইন কার্যকর করতে দেয়া হবে না বলে জানিয়েছে শাসক জোট এআইএডিএমকে এবং বিজেপি’র শরিক দল পিএমকে। এদিকে, একাধিক রাজ্য সরকারের আপত্তি এড়িয়ে ঘুরপথে অনলাইনের মাধ্যমে নাগরিকত্ব আইন চালু করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রাজ্যসভায় যে দিন পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন, তার পর দিন থেকে শাহিনবাগে ‘ধর্না’য় বসেছেন অসংখ্য মানুষ। যত দিন যাচ্ছে, বাড়ছে লোকসংখ্যা। আরও আরও মানুষ এসে বসে পড়ছেন শান্তিপূর্ণ আন্দোলনে। না কেবল মুসলিমরা নয়, জাতি-ধর্ম-ভাষা নির্বিশেষে মানুষ যোগ দিচ্ছেন। আসছেন বিশিষ্টরা। সেই শাহিনবাগ বছরের শেষ দিনের দুপুরে ডাক দিয়েছিল বর্ষবরণ উদযাপনের। না, আতসবাজি ফাটিয়ে নয়, ভারতীয় সংবিধানের প্রস্তাবনা পাঠ করে। জাতীয় সঙ্গীত গেয়ে। ধর্মনিরপেক্ষতার সেøাগানে সেøাগানে।
বর্ষবরণ উদযাপন করতে কাতারে কাতারে মানুষ এসেছিলেন এ দিন শাহিনবাগে। আন্দোলনকারীদের কাঁধে কাঁধ মেলাতে। সেখানেই আলাপ শামিমার সঙ্গে। এই প্রবল ঠান্ডায় বাচ্চাকে সঙ্গে নিয়ে তিনি ঠায় বসে আছেন রাস্তার উপর তৈরি অস্থায়ী শামিয়ানায়। তার পাশেই ৯০ বছরের আসমা খাতুন। তিনিও বসে আছেন গত দুই সপ্তাহ। ‹‘ভারতীয় সংবিধানকে বাঁচাতে হবে, বাঁচাতেই হবে।’› একটাই কথা আউড়ে চলেছেন ৯০ বছরের আসমা। দেশ ভাগের সময় নিজের বাড়িতে আশ্রয় দিয়েছিলেন পাকিস্তান থেকে পালিয়ে আসা শিখ উদ্বাস্তু পরিবারকে। আসমার কথায়, ‘যারা আজ নতুন করে দেশটাকে ভাঙতে চাইছেন, তারা দেশভাগ দেখেননি। দেখলে বুঝতেন, কী ভয়াবহ সেই দৃশ্য। পিছিয়ে দেবেন না দেশটাকে, পিছিয়ে দেবেন না।’

৩৩ বছরের শামিমা কয়েকমাসের ছোট্ট বাচ্চাকে দুধ খাওয়াতে খাওয়াতে শামিমা বললেন, ‘জীবনে কখনও কোনও বিক্ষোভে অংশ নিইনি। কিন্তু গত দুই সপ্তাহ ধরে এখানে বসে আছি। বাচ্চাকে সঙ্গে নিয়ে। কারণ ওর ভবিষ্যৎ, এই দেশের আরও হাজারো শিশুর ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দেওয়া যায় না।’› অনেক দূরে আতশবাজি ঝলসে উঠল আকাশে। নতুন বছর আসছে।

‘সকলে উঠে দাঁড়াবেন দয়া করে।’ রাস্তার উপর তৈরি মঞ্চ থেকে অনুরোধ ভেসে এল। সারা দিন ধরে ওই মঞ্চে বক্তৃতা করে গিয়েছেন, গান গেয়ে গিয়েছেন বহু বিশিষ্ট মানুষ। কিন্তু এখন গাওয়া হবে জাতীয় সঙ্গীত। এক বছর থেকে অন্য বছরে চাকা ঘুরতে তখন কেবল উনিশ-বিশের তফাত। হাতে হাতে উড়ছে জাতীয় পতাকা। ১২টা বাজল। ঘণ্টা বাজিয়ে শুরু হল জাতীয় সঙ্গীত। বুকে হাত রেখে যারা গাইছেন জনগনমন, রাষ্ট্রের চোখে তারাই কি অনুপ্রবেশকারী? শেষ বেলায় প্রশ্ন ছুড়ে দিলেন জামিয়া মিলিয়ার ছাত্র। খানিকক্ষণের নীরবতা। স্লোগানের রোল উঠল তারপর। আজাদি। আজাদি। আজাদি।

বছর আসে, বছর যায়। উৎসব হয়, উদযাপন হয়। কিন্তু ২০২০ সালের প্রথম রাতটা রেকর্ড ঠান্ডা উপেক্ষা করে যে ভাবে পালন করল শাহিনবাগ, যে প্রত্যয়ে নতুন বছরকে স্বাগত জানালো, তা এক কথায় অভ‚তপূর্ব। এমন দৃশ্যকল্প শতাব্দীতে দু’একবারই তৈরি হয়।

এদিকে, তামিলনাড়ুতে এনআরসি বা জাতীয় নাগরিকরপঞ্জি করতে দেওয়া হবে না বলে জানিয়ে দিল সে রাজ্যের শাসক জোট এআইএডিএমকে এবং বিজেপি’র শরিক দল পিএমকে। মঙ্গলবার ত্রিবান্দ্রামে তাদের জেনারেল কাউন্সিলের বৈঠকে এই বিষয়ে একটি রিজোলিউশন গ্রহণ করে পিএমকে। এর আগে বিজেপির আরও দুই শরিক দল জেডিইউ এবং শিরোমনি অকালি দল এনআরসি বিরোধিতার কথা ঘোষণা করেছে। পিএমকে তাদের রিজোলিউশনে বলছে যে ‘তামিলনাড়– কোনও প্রতিবেশী রাষ্ট্রের সীমান্তে অবস্থিত নয়। শ্রীলংকা থেকে আসা শরণার্থীদের বিস্তারিত তথ্য কেন্দ্রীয় সরকারের কাছে রয়েছে। তাই তামিলনাড়–তে নতুন করে এনআরসি চালুর কোনও প্রয়োজন নেই। এনআরসি অকারণে সাধারণ মানুষের মধ্যে ভীতি সঞ্চার করবে।’

অন্যদিকে, বাংলা-সহ একাধিক রাজ্য সরকারের আপত্তি এড়িয়ে ঘুরপথে নাগরিকত্ব আইন চালু করতে পারে কেন্দ্র। প্রয়োজনে রাজ্য সরকারের কোনও পরিকাঠামো ব্যবহার না করে, অনলাইনে চালু করা হতে পারে পুরো প্রক্রিয়া। এমনটাই ইঙ্গিত দিচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। ইতিমধ্যেই অনলাইনে তথ্য আদান-প্রদান এবং নথি যাঁচাইয়ের প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করা যাবে, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দাবি, এভাবে অনলাইনে প্রক্রিয়া সম্পন্ন হলে, রাজ্যের আপত্তিতে কোনও অসুবিধা হবে না। কেন্দ্র যেহেতু রাজ্য সরকারের পরিকাঠামো ব্যবহারই করছে না, তাই রাজ্যের হস্তক্ষেপ করারও কোনও সুযোগ থাকছে না। সিএএ-র পাশাপাশি এনপিআরের পুরো প্রক্রিয়াও অনলাইনে করার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানা গেছে। সূত্র : এনডিটিভি, টিওআই, পিটিআই।



 

Show all comments
  • Md Jamil ২ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    বর্তমানে ইন্ডিয়াতে কিছু হিন্দু আছে যারা ইন্ডিয়া ইন্ডিয়া করে লাফাচ্ছে এখানে এতো লাফানির প্রয়োজন কি মানুষ তো চিরদিন বেচে থাকেনা সবাই সবার সাথে মিলেমিশে থাকাটাইতো পক্রিত মানুষের পরিচয় এখানে হিন্দু মুসলিমের কোনো ভাগাভাগি হওয়ার কোনো প্রয়োজন নেই কারণ আমি যদি আল্লাহ বিশ্বাস করি আমারটা আমি পাব আর অন্যরা যেটা করবে সেটা তারা পাবে। বর্তমানে কেন্দ্রীয় কিছু লোক আছে মোদি অমিত শাহ সহ অনেকেই যারা মুসলমানদের সাথে দুশমনি করে এটা করার কারণ কি যখন মুসলিমরা 800 বৎসর ইন্ডিয়া শাসন করেছিল তখন কি কেউ কোনো হিন্দুদের সাথে কোনো দশমনি করছিল আর হিন্দুদের ও 60 বৎসর শাসন আমলে কোনো অশান্তি হয় নাই আর এখন হচ্ছে কেন । আমার গ্রামেওতো অনেক গুলো হিন্দু বাড়ি আছে আমরা তো ভাই ভাইয়ের মতো চলি ওরা হিন্দু না মুসলিম আমরা মনেই রাখিনা
    Total Reply(0) Reply
  • Jahangir Shek ২ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    No. NRC. CAB.. NPR. .CAA
    Total Reply(0) Reply
  • S H Sikder ২ জানুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    NRc করলে ভারত ভাগ হয়েযাবে।বন্দ করা উচিৎ এদেশে স্বার্থে। আমরা মনে করি।
    Total Reply(0) Reply
  • Aminur Chowdhry ২ জানুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    ভারতবর্ষের স্বাধীন অখন্ডতা পতনের জন্য ভবিষ্যতে নরেন্দ্র মোদী অমিত শাহ দায়ী থাকিবে, যেমন পাকিস্তানের অখণ্ডতা পতনের জন্য জেনারেল এহিয়া ও জুলফিকার আলী ভুট্টো দায়ী। ভারতবর্ষে কিন্তু প্রতিটি রাজ্যে হিন্দু মাইনরিটি।
    Total Reply(0) Reply
  • Md Hafizur Rahaman ২ জানুয়ারি, ২০২০, ১:০৬ এএম says : 0
    দেশে কী সরকার এলো। মানুষের জীবন জেরক্সের দোকানে,ব্লকে,আর লাইন দিয়ে দাড়িয়ে থাকতে থাকতে কেটে যাচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ