Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এনপিআর তালিকা থেকে বাদ মুসলমানদের উৎসব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ৫:২১ পিএম

ভারতের জাতীয় জনসংখ্যা রেজিস্টার বা এনপিআর-এর নির্দেশিকায় বাদ পড়েছে মুসলমানদের উৎসবের দিন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশেই এনপিআর ২০২০ তালিকা থেকে মুসলিমদের উৎসবে ছুটি বাদ দেয়া হয়েছে বলে অভিযোগ। তবে তালিকায় রয়েছে অন্যান্য ধর্মীয় উৎসবের ছুটির দিন।

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, এনপিআর তথ্যের সময় নাগরিকদের জন্ম-মাস (ইংরেজি ক্যালেন্ডার) মনে করাতেই এই পদক্ষেপ। প্রসঙ্গত, এনপিআর ২০২০ সম্পর্কিত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশিকার পাঁচ নম্বর অনুচ্ছেদে ‘গ্রেগরিয়ান ক্যালেন্ডারে গুরুত্বপূর্ণ উৎসব’ সম্পর্কে উল্লেখ রয়েছে। সেখানেই নাগরিকের জন্ম তারিখ তথ্য জোগাড় করার সময়ে কী কী করণীয়, তা উল্লেখ রয়েছে। যা অনুযায়ী, কোনও নাগরিকের পূর্ণ জন্মতারিখ, শুধু জন্ম মাস, ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী জন্ম তারিখ, স্থানীয় ক্যালেন্ডার অনুযায়ী জন্ম তারিখ জানা থাকলে কী করণীয়, তার উল্লেখ রয়েছে।

উদাহরণ হিসেবে বলা যায়, কোনও নাগরিক যদি জন্মতারিখ উল্লেখ করতে না পারেন, সেক্ষেত্রে এনপিআর কর্মকর্তা জানতে চাইবেন, যে কোন ঋতুতে জন্ম সংশ্লিষ্ট নাগরিকের জন্ম হয়েছে। যদি ওই নাগরিকের উত্তর বর্ষা হয়, তবে কর্মকর্তা জানতে চাইবেন, কোনও উৎসবের কাছাকাছি সময়ে তার জন্ম হয়েছে- যেমন, প্রজাতন্ত্র দিবস, মহা শিবরাত্রী, রাম নবমী, পোঙ্গল, মকর সংক্রান্তি, গুড ফ্রাইডে, মহাবীর জয়ন্তী ইত্যাদি। এভাবেই জন্মতারিখ মনে না রাখা নাগরিকের জন্ম-তথ্য জোগাড় করা হয়।

বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করা হচ্ছে, এই তালিকা থেকে ইচ্ছাকৃতভাবেই মুসলিমদের উৎসবের দিনকে বাদ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে ২০১১ সালেও এনপিআর তালিকাতেও মুসলিম উৎসবে ছুটির দিনের উল্লেখ ছিল না। সূত্র: টিওআই।



 

Show all comments
  • ** হতদরিদ্র দিনমজুর কহে ** ৩০ ডিসেম্বর, ২০১৯, ৬:৪০ পিএম says : 0
    ধর্ম যার যার উৎসব সবার।ভারতের মোদী সরকার বেমালুম ভুলে গেছেন যে,নির্যাতন নিপিঁড়ন করে কোনো জাতীর কনঠ স্তাবব্ধ করা যায়না।মনে রাখতে হবে সীমা লংঙ্গিত হলে ধৈর্যের বাদ ভেংঙ্গে যাবে। উৎসব ছুটি বাদ দেয়ার পরিনাম হবে ভয়াবহ ।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ