Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্মীয় ভাবাবেগে আঘাত, রবিনা-ফারহা-ভারতীর বিরুদ্ধে একাধিক মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ৫:০০ পিএম

ক্ষমা চেয়েছিলেন আগেই, কিন্তু তাতেও বিতর্ক কিছুতেই থামাতে পারছেন না রবিনা টন্ডন এবং ফারহা খান। স্যামসন ব্রিগেড ক্রিশ্চিয়ান ইউথের চেয়ারম্যান বিজয় গরিয়ার অভিযোগের ভিত্তিতে রবিবারেও এই নিয়ে দ্বিতীয়বার তাদের বিরুদ্ধে পঞ্জাবের ফিরোজপুর থানায় এফআইআর দায়ের করল পুলিশ।

ঘটনার সূত্রপাত হয়েছিল এক সপ্তাহ আগেই। এক টিভি শো-তে এসে খ্রিস্টান ধর্মাবলম্বীদের কাছে পবিত্র হিব্রু শব্দ ‘হালেলিউয়া’নিয়ে মজায় মেতে ওঠেন পরিচালক ফারহা, কমেডিয়ান ভারতী এবং অভিনেত্রী রবিনা। ‘হালেলিউয়া’-র বাংলা তর্জমা করলে দাঁড়ায় ‘প্রার্থনা কর’। সেই শব্দ উচ্চারণ করতেই হাসি-ঠাট্টায় মেতে ওঠেন ওই তিন সেলেব।

এর পরেই পঞ্জাবের আজনালা শহরের ক্রিশ্চিয়ান ফ্রন্টের সভাপতি সনু জাফর আজনালা থানায় ওই তিনজনের বিরুদ্ধে প্রথম এফআইআর দাখিল করেছিলেন। অভিযোগপত্রে সনু জানিয়েছিলেন, খ্রিস্টান ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করেছেন তারা। পবিত্র শব্দ নিয়ে এ সব মজা ঠাট্টা মোটেও ঠিক নয়। তার অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এ ধারায় মামলা রুজু করে পঞ্জাব পুলিশ। থানায় জিজ্ঞাসাবাদের জন্য ডেকেও পাঠানো হয় তাদের।

শুক্রবারই নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে গোটা ঘটনায় নিশর্ত ক্ষমা চেয়ে ফারহা লেখেন, ‘আমি খুবই দুঃখিত যে আমার শো-তে কিছু মানুষের ধর্মীয় আবেগে আঘাত দিয়ে ফেলেছি। আমি সব ধর্মকে সম্মান করি। কোনও ধর্মকেই অসম্মান করা আমার উদ্দেশ্য ছিল না। পুরো টিমের তরফ থেকে আমি ক্ষমা চাইছি।’

ফারহার পাশাপাশি রবিনাও টুইটারে লেখেন, ‘এমন একটাও শব্দ বলি নি যাতে করে কোনও ধর্মকে অসম্মান করা হয়। যাদের আমাদের কথা খারাপ লেগেছে তাঁদের কাছে আমরা তিনজনই ক্ষমা চেয়ে নিচ্ছি।’ ক্ষমা চাইলেও বিতর্ক এখনও অব্যাহত, মজা করতে গিয়েই জোর ফ্যাসাদে রবিনা-ফারহা-ভারতী। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ