Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়

মন্তব্য বিজিবি প্রধানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত ভারতীয় রাজনীতি। ইতিমধ্যেই এই বিষয় নিয়ে বিক্ষোভ দেখাতে গিয়ে গোটা দেশে প্রায় ৩০ জনের মৃত্যু হয়েছে। জেলবন্দিও রয়েছে অনেকে। পরিস্থিতি দেখে বাংলাদেশের তরফে তাদের দেশ থেকে ভারতে আসা অবৈধ অনুপ্রবেশকারীদের তালিকা চাওয়া হয়েছে দিল্লির কাছে। কিন্তু, সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বারবারই একে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে এড়িয়ে যাওয়া হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী থেকে পররাষ্ট্রমন্ত্রী সবাই একইসুরে কথা বলেছেন এই বিষয়ে। গতকাল রোববার ফের একই কথার পুনরাবৃত্তি করলেন বাংলাদেশ বর্ডার গার্ডের ডিজি মেজর জেনারেল মহম্মদ শাফিনুল ইসলাম।

দ্বিপাক্ষিক বৈঠকের জন্য বাংলাদেশ বর্ডার গার্ডের একটি প্রতিনিধি দল শাফিনুল ইসলামের নেতৃত্বে ভারতে রয়েছে। গতকাল সে উপলক্ষে একটি সাংবাদিক বৈঠক ডাকা হয়েছিল। সেখানে বক্তব্য রাখতে গিয়ে এনআরসির প্রসঙ্গে মুখ খোলেন ইএই-এর ডিজি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘জাতীয় নাগরিকপঞ্জির বিষয়টি ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাই এ বিষয়ে বাংলাদেশের কিছু বলার নেই। তবে অন্য দেশের সীমান্তরক্ষী বাহিনীর মতো বাংলাদেশও নিজেদের কাজ করবে। আমাদের কাজ অনুপ্রবেশ আটকানো। আমরা সেটাই করব। পাশাপাশি আমাদের দেশ থেকে ভারতে যাতে কেউ অবৈধভাবে ঢুকতে না পারে সেটাও দেখা হয়। এ বিষয়ে ভারতের বিএসএফের সঙ্গে আমাদের যথেষ্ট আলোচনা হয়। বিভিন্ন বিষয়ে আমরা একে অপরকে সাহায্যও করি। আগামীতেও একইভাবে চলব।’

এরপরই তাঁকে ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন করা হয়। নতুন এই ভারতীয় আইন অনুযায়ী, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম নাগরিকদের ভারতে আশ্রয় দেয়া হবে। কিন্তু, জায়গা পাবে না কোনও মুসলিম। এই বিষয়টিকে তিনি কীভাবে দেখছেন? এর উত্তরে তিনি কিছু বলতে চান না বলেই জানান।

কিছুদিন আগে পশ্চিমবঙ্গে কর্তব্যরত এক বিএসএফ জওয়ানকে গুলি করে হত্যা করে বিজিবির এক সদস্য। এপ্রসঙ্গে প্রশ্ন করা হলে শাফিনুল ইসলাম বলেন, ‘এটা খুবই দুর্ভাগ্যজনক, অনিয়ন্ত্রিত ও অপ্রত্যাশিত ঘটনা। এখনও এই বিষয়ে তদন্ত চলছে। তা শেষ হলেই প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।’ সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ