Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রবল ঠান্ডায় কাঁপছে গোটা ভারত উত্তরপ্রদেশে মৃত কমপক্ষে ৩১

কাশ্মীরের তাপমাত্রা অ্যান্টার্কটিকার চেয়েও নিচে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

গ্রীষ্ম, বর্ষা বা শীত তিনটি মওসুমই এবার হাড়ে হাড়ে টের পাচ্ছেন উত্তরপ্রদেশসহ পুরো উত্তর ভারতের বাসিন্দারা। প্রথমে বর্ষার জেরে বহুদিন পানিমগ্ন ছিল উত্তর ভারতের বেশ কয়েকটি অঞ্চল। এখন আবার ঠান্ডার প্রকোপে কাঁপছে সেখানকার বাসিন্দারা। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, পুরনো সব ইতিহাস টপকে ঠান্ডার রেকর্ড গড়েছে রাজধানী দিল্লি। আর ইতিমধ্যে ঠান্ডার প্রকোপে উত্তরপ্রদেশে কমপক্ষে ২৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর বিহারে ১১ জন ও ঝাড়খন্ডে আটজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি না বদলালে গোটা দেশে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
দেশের রাজধানী দিল্লিতে গতকাল সকাল থেকে সেখানে তাপমাত্রা ঘোরাফেরা করেছে ২.৪ ডিগ্রির আশপাশে। শহর ছাড়িয়ে বাইরে বেরোলে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, এর আগে দিল্লিতে এই রকম ঠান্ডা পড়েছিল ১৯০১ সালে। তারপর থেকে কোনওদিন এই অবস্থা হয়নি।
কিন্তু, এবার প্রবল শৈত্যপ্রবাহের জেরে পরিস্থিতি ক্রমেই ভয়ানক হয়ে উঠেছে। চারিদিক ঘন কুয়াশায় আচ্ছন্ন হওয়ায় কমেছে দৃশ্যমানতা। ফলে প্রভাব পড়েছে রেল, সড়ক ও বিমান পরিবহনে। অবস্থা সামলাতে ইতিমধ্যেই নাইট শেল্টারগুলিতে ঠান্ডা প্রতিরোধের সবরকম ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে অরবিন্দ কেজরিওয়ালের সরকার।
অন্যদিকে দিল্লির পাশাপাশি প্রবল ঠান্ডায় জবুথুবু হয়ে পড়েছে উত্তর ভারতের মানুষও। ইতিমধ্যে মধ্য উত্তরপ্রদেশ ও বুন্দেলখন্ডে ১৭ জন, কানপুরে ১০ জন ও বারাণসীতে চারজন মোট ৩১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
কাশ্মীরের তাপমাত্রা অ্যান্টার্কটিকার চেয়েও নিচে
সর্বনিম্ন তাপমাত্রায় বরফাচ্ছাদিত মহাদেশ আন্টার্কটিকাকেও ছাপিয়ে গেল ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের কারগিল-লাদাখ। বর্তমানে আন্টার্কটিকার সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে এক দশকের মধ্যে সর্বনিম্ন রেকর্ড গড়ে লাদাখের তাপমাত্রা এখন মাইনাস ৩১.৫ আর কারগিলের তাপমাত্রা মাইনাস ২৭ ডিগ্রি সেলসিয়াস।
লাদাখ আর কারগিল ছাড়াও লেহ’র সর্বনিম্ন তাপমাত্রা এখন মাইনাস ২০ ডিগ্রি। হাড়কাঁপানো ঠান্ডা চলছে জম্মু-কাশ্মীরেও। গত শুক্রবার শ্রীনগরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ৫.৬ এবং পেহেলগামের তাপমাত্রা নামে মাইনাস ১০ ডিগ্রি ডিগ্রি সেলসিয়াস। এদিকে মাইনাসে নেমেছে রাজস্থানের মাউন্ট আবুর তাপমাত্রাও।
কনকনে ঠান্ডায় কাঁপছেন ভ‚স্বর্গ খ্যাত কাশ্মীর উপত্যকার মানুষ। শুক্রবার রাত থেকে হাড় হিম করা ঠান্ডায় জবুথবু মানুষ তাদের প্রতিদিনকার কাজও করতে পারছেন না। এমন ঠান্ডার কারণে সেখানে কোনো পানির লাইন দিয়ে পানি যেতে পারছে না। এদিকে ক্রমশ তাপমাত্রা কমছেই। কাশ্মীরের সর্বনিম্ন তাপমাত্রা সুদূর আন্টার্কটিকার সর্বনিম্ন তাপমাত্রাকেও ছাপিয়ে যাওয়ার পর বরফের চাদরে ঢেকে গেছে গোটা ভ‚স্বর্গ। পাল্লা দিয়ে তাপমাত্রা নামতে থাকার কারণে অন্যবারের মতো এবার কাশ্মীরে পর্যটকদের উপচে পড়া ভিড় নেই। এদিকে প্রবল তুষারপাতের জেরে কাশ্মীরের চাষের কাজে আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। সূত্র : এনডিটিভি, সংবাদ প্রতিদিন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ