Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্য-মাঘে শীত উধাও

আবহাওয়ায় ‘অকালে’ বসন্তকালীন আমেজ দিন-রাতের তাপমাত্রা ক্রমেই বাড়ছে

শফিউল আলম | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মধ্য-মাঘ এখন। হাড় কাঁপানো শীতের মৌসুম। কথায় বলে ‘মাঘের শীতে বাঘ পালায়’। অথচ গত ১০/১২ দিন যাবৎ মাঘের শীত প্রায় উধাও হয়ে গেছে। বাংলাদেশের আবহাওয়ায় জানুয়ারি মাসকে ‘শীতলতম’ মাস হিসেবে গণ্য করা হয়। এ মাসের গোড়ার দিকে রাতের তাপমাত্রা হ্রাসের সঙ্গে দিনের তাপমাত্রা কমে খুব কাছাকাছি চলে আসে। এতে প্রায় দুই সপ্তাহ সারা দেশে মাঝারি থেকে তীব্র শীত অনুভ‚ত হয়। এখন তার উল্টো হাওয়া। ভোরের দিকে হালকা শীত এবং দেশের অনেক জায়গায় মাঝারি থেকে হালকা কুয়াশা বাদ দিলে মাঘের শীতের আমেজ নেই।
বরং প্রায় সারা দেশে আবহাওয়ায় ‘অকালে’ বসন্তকালীন আমেজ বিরাজ করছে। দিন ও রাতের তাপমাত্রা প্রতিদিনই একটু একটু করে বাড়ছে। এ সময়ে রাতের সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা গড়ে ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস। অথচ রাতের তাপমাত্রা বেশিরভাগ এলাকায় ১৪ থেকে ১৬ ডিগ্রি সে.। রাতের পাশাপাশি দিনের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি। চলতি জানুয়ারি মাসে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকার পূর্বাভাস দেয়া হয়েছিল। আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। এদিকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভ‚ত হতে পারে।
গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১১.৯ ডিগ্রি সে.। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১২, ঢাকায় ১৫.৪, চট্টগ্রামে ১৬.২, কক্সবাজারে ১৮.৬ ডিগ্রি সে.। দেশের অধিকাংশ স্থানে রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ থেকে ১৬ ডিগ্রিতে ঘোরাফেরা করছে। যা এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে স্থানভেদে ২ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত ঊর্ধ্বে। তাছাড়া দিনের তাপমাত্রা গতকাল কক্সবাজারে ৩০ ডিগ্রি ছাড়িয়েছে। অধিকাংশ স্থানে তা ২৬ থেকে ২৮ ডিগ্রির ঘরে। দিনের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে ২/৩ ডিগ্রি বেশি।
মধ্য-মাঘে তীব্র শীতের বদলে উল্টো গরমের আমেজে অনেক এলাকায় বিশেষ করে শহর-নগরে দিনের বেলায় ফ্যান চালাতে হচ্ছে। দুপুরবেলা রোদের তাপে ঘামানোর অবস্থা তৈরি হয়েছে। তাছাড়া লেপ-কম্বল ও শীতের কাপড় অনেক জায়গায় তুলে রাখতে হচ্ছে। এহেন বৈরী আবহাওয়ায় জ্বর, সর্দি-কাশি, শ^াসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগ-ব্যাধির প্রকোপ দেখা দিয়েছে। হাসপাতাল-ক্লিনিক, চিকিৎসকের চেম্বারে বেড়েছে রোগীর ভিড়।
এদিকে ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ মিয়া জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় রাত ও দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে।
দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ বিরাজ করছে। এটি আরও ঘনীভ‚ত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।
সাগরে নিম্নচাপ : সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৩ ডিগ্রি
গতকাল সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভ‚ত হয়ে নিম্নচাপ আকারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।
এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩১.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ২৯.৩, চট্টগ্রামে ২৯.৭ ডিগ্রি সে.। সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১১.৯ ডিগ্রি সে.। গতকাল দেশের অধিকাংশ স্থানে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ থেকে ৩০ ডিগ্রির ঘরে ছিল। এতে মধ্য-মাঘে গরমের আমেজ টের পাওয়া গেছে। আজ রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা মৌসুমের এ সময়ের স্বাভাবিক অবস্থানের চেয়ে বেশ ঊর্ধ্বে রয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত উধাও

৩১ জানুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ