Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীত-কুয়াশায় জনদুর্ভোগ

দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য হ্রাসে শীতের অনুভূতি বেড়েছে : চুয়াডাঙ্গায় দিনের তাপমাত্রা ১৫.৭, ঢাকায় ১৭ ডিগ্রি! সকাল-দুপুর গড়িয়ে বৃষ্টির মতো কুয়াশা ঝরছে শ্রমজীবীদের রুজি-রোজগার ক

শফিউল আলম | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মধ্যরাত, ভোর, সকাল থেকে দুপুর গড়িয়ে ঝির ঝির বৃষ্টির মতো মাঝারি থেকে ঘন কুয়াশা ঝরছে উত্তরাঞ্চল, দক্ষিণ-পশ্চিম, উত্তর-পশ্চিম, মধ্যাঞ্চল, উত্তর-পূর্ব, পার্বত্যাঞ্চল ও নদ-নদী অববাহিকাসহ দেশের অধিকাংশ এলাকায়। উত্তরাঞ্চল, মধ্যাঞ্চলসহ দেশের অনেক জেলায় প্রায় দিনভর সূর্যের দেখা মিলছে না।

পৌষ মাসের শেষ দিকে শীতের এই ভরা মৌসুমে এসে সারা দেশে কুয়াশা ও শীতের দাপট বৃদ্ধি পেয়েছে। এর ফলে দিন দিন বেড়ে গেছে মানুষের কষ্ট-দুর্ভোগ। আবহাওয়া বিভাগ জানায়, দিন ও রাতের বেলায় তাপমাত্রার পার্থক্য কমে গেছে। এ কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকতে পারে। অনেক জেলায় দিনের বেলায় তাপমাত্রা কমে গেছে স্বাভাবিকের চেয়েও নিচে। আবহাওয়া বিভাগ জানায়, গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে চুয়াডাঙ্গায় দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ নেমে আসে ১৫.৭ ডিগ্রিতে এবং রাতের তাপমাত্রা সেখানে ১২ ডিগ্রি। কুষ্টিয়ায় গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৫.৮ এবং সর্বনিম্ন ১২ ডিগ্রি সে.। পাবনায় দিনের তাপমাত্রা ১৬ ও রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সে.। এমনকি রাজধানী ঢাকায়ও দিনের সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসে ১৭ ডিগ্রিতে, রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সে.। মধ্যাঞ্চলের টাঙ্গাইলে দিনের তাপমাত্রা ১৬.৫ এবং রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি। ফরিদপুর-মাদারীপুরে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ১৬.২ এবং সর্বনিম্ন পারদ ১৩.২ ডিগ্রি সে.।

দেশের অনেক জায়গায় সকাল পেরিয়ে দুপুর পর্যন্ত দীর্ঘ সময় মাঝারি থেকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে গ্রাম-জনপদ। উত্তর-পশ্চিম দিক থেকে আসা হিমেল হাওয়ায় কনকনে শীতে জবুথবু মানুষ। শীতার্ত মানুষের পাশে গরম কাপড়-কম্বল ইত্যাদি নিয়ে এখনও তেমন তৎপর দেখা যাচ্ছে রাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠনসমূহকে। গরীব মানুষেরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। শীত ও কুয়াশার কারণে দিনমজুর, শ্রমজীবীদের আয়-রোজগার কমে গেছে। কাজের আশায় ঠায় বসে আছে অনেকেই। কোথাও তেমন কাজ নেই।

এদিকে আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। কুয়াশা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনে ও রাতের তাপমাত্রার পার্থক্য হ্রাসের কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার তেমন উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়া বিভাগ জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত-কুয়াশা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ