Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বায়োলজি ক্লাসে শিক্ষিকা অভিনব পোশাকে হাজির!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ২:২৯ পিএম

শরীরের সারা পোশাক জুড়ে মানুষের শারীরবৃত্তীয় অঙ্গপ্রত্যঙ্গগুলো আঁকা। এমনই এক পোশাক পরে বায়োলজি ক্লাসে হাজির হন স্পেনের এক স্কুল শিক্ষিকা। 

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে জানানো হয়, ওই শিক্ষিকার নাম ভেরোনিকা ডিউক। ১৫ বছর ধরে শিক্ষকতার কাজ করছেন তিনি। এখনো তিনি তৃতীয় গ্রেডে নানা বিষয় পড়ান। এখনো তিনি বিজ্ঞান, ইংরেজি, কলা, সমাজবিদ্যা ও স্প্যানিশ বিষয়ে পড়ান।

৪৩ বছরের শিক্ষিকা একদিন ইন্টারনেট ঘাঁটতে ঘাঁটতে আচমকাই খোঁজ পান এমন এক পোশাকের। অ্যানাটমি বডিস্যুটটি কিনতে আর দেরি করেননি তিনি। সম্পূর্ণ পোশাক জুড়ে মানুষের শারীরবৃত্তীয় অঙ্গপ্রত্যঙ্গগুলো আঁকা পোশাকটি দেখে ওই শিক্ষিকা চিন্তা করেন এই পোশাকের সাহায্যে শিক্ষার্থীদের সামনে বায়োলজিকে আরো মজাদার করে তোলার সম্ভব। এর ফলে তার শিক্ষার্থীরা সহজে শারীরবৃত্তীয় স্থানগুলোকে চিনতে পারবে বলেই তিনি এ সৃজনশীল পদ্ধতির উদ্ভাবন করেছেন।

তিনি জানান, শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গগুলোর অবস্থান বোঝা যে ছোটদের পক্ষে বেশ কঠিন সে কথা তার মাথায় ছিল। তাই এই পোশাক পরে তিনি চেষ্টা করেন বিষয়টিকে সহজবোধ্য করে তুলতে।

ভেরোনিকার স্বামীও তার সঙ্গে ক্লাসে গিয়েছিলেন। তিনি তার স্ত্রীর ওই পোশাক পরে শিক্ষাদানের ছবি তোলেন। টুইটারে তা পোস্ট করতেই মুহূর্তে ভাইরাল। এখনো পর্যন্ত ৬৬ হাজারের অধিক লাইক পেয়েছে পোস্টটি। প্রায় সাড়ে ১৩ হাজার রিটুইট করেছেন। সেই সঙ্গে অজস্র কমেন্ট তো রয়েছেই।
ভেরোনিকা এমন আশ্চর্য আইডিয়া এই প্রথম প্রয়োগ করলেন তা নয়। এর আগে ইতিহাস পড়ানোর সময় তিনি ছদ্মবেশ ধারণ করেন। আবার ব্যাকরণ পড়াতে গিয়ে বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া বোঝাতে তিনি আশ্রয় নিয়েছিলেন কার্ডবোর্ডের মুকুটের!

আসলে সাধারণভাবে শিক্ষার্থীদের কাছে যে বিষয়গুলো একঘেয়ে লাগতে পারে বলে মনে করেছেন ভেরোনিকা সেগুলোকে আকর্ষণীয় করে তুলতেই নানা পদক্ষেপ করতে আগ্রহী তিনি।



 

Show all comments
  • Rohul amin ২৫ ডিসেম্বর, ২০১৯, ৭:১৬ পিএম says : 0
    WHAT A GOOD IDEA.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ