Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিজাবে স্বর্ণপদক বর্জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ভারতের পশ্চিমবঙ্গের পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ে হিজাব পরে সমাবর্তনে যোগ দেওয়া যাবে না। এমনই কথা শুনতে হয়েছে ওই বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রীকে। স্বর্ণপদকের তালিকায় নাম থাকা ছাত্রীকে বলা হয়, সমাবর্তনে যোগ দিতে হলে হিজাব খুলে আসতে হবে। বিশ্ববিদ্যালয়ের মাস কমিউনিকেশনে
স্নাতোকত্তরে সর্বোচ্চ নম্বরের অধিকারী রাবিহা আব্দুর রেহিম। তার সঙ্গেই ঘটেছে এই ঘটনা। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল জওহরলাল নেহরু অডিটরিয়ামে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। তার হাত থেকেই স্বর্ণপদক নেওয়ার কথা ছিল রাহিবার। কিন্তু সেই সম্মানের অনুষ্ঠানে তাকে প্রবেশ করতেই দেওয়া হয়নি। কারণ তার পরনে ছিল হিজাব।
২০১৮ ব্যাচের ওই ছাত্রীর কথা, প্রেসিডেন্ট আসার কিছুক্ষণ আগেই সে অডিটোরিয়ামে প্রবেশের জন্য গেইটের সামনে দাঁড়িয়েছিল। কিন্তু নিরাপত্তারক্ষীরা তাকে প্রবেশে বাধা দেয়। বলা হয়, হিজাব খুলে না এলে ভিতরে প্রবেশ করতে দেওয়া যাবে না।

রাহিবা নিরাপত্তারক্ষীদের প্রস্তাবে রাজি হননি। প্রেসিডেন্ট অনুষ্ঠান থেকে বেরিয়ে যাওয়ার পর তাকে প্রবেশের অনুমতি দেওয়া হয়। তিনি বলেন, ‘আমার সঙ্গে যে দুর্ব্যবহার করা হয়েছে, তার প্রতিবাদে আমি পদক নিতে অস্বীকার করি। নিরাপত্তারক্ষীরা আমাকে সমাবর্তন অনুষ্ঠানে ঢুকতে বাধা দেয়। ওরা সন্দেহের চোখে দেখছিল আমাকে। যেন আমি কিছু একটা করার উদ্দেশ্যে ঢুকতে চাইছি। জানি না, ওরা কী ভাবছিল।’

একইসঙ্গে সংশোধিত নাগরিকত্ব আইন প্রসঙ্গ টেনে ছাত্রী বলেছে, ‘দেশের শিক্ষার্থীরা বর্তমান পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করছে।’ তাদের পাশে দাঁড়িয়ে প্রতিবাদ স্বরূপ এই পদক নিতে অস্বীকার করেছেন তিনি। রাহিবার সঙ্গে এমন আচরণের খবর ছড়িয়ে পড়তেই সোশ্যাল মিডিয়ায় তুমুল বিতর্ক শুরু হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভ‚মিকা নিয়েও প্রশ্ন উঠেছে। সূত্র : টাইমস নাও।



 

Show all comments
  • twocents ২৫ ডিসেম্বর, ২০১৯, ১০:৪৪ এএম says : 0
    This is exactly what a true muslim always should do. Recognition from Allah is supreme; therefore, pleasing Allah is of utmost importance at all times. Thanks to the brave sister; let other muslim/muslimas follow this example.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ