Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের বিমানবাহী রণতরী ‘ভিরাট’ কেনার কেউ নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ৭:১২ পিএম | আপডেট : ৯:৩৯ এএম, ২১ ডিসেম্বর, ২০১৯

ভারতের অবসরে পাঠানো বিমানবাহী রণতরী ‘ভিরাট’ কেনার কেউ নেই। বৃহস্পতিবার ই-নিলামে ওঠানো হয়েছিলো ভিরাটকে। কিন্তু ভারতকে হতাশ করে দিয়ে নিলামে কেউ প্রত্যাশিত দাম হাঁকেনি।

নৌবাহিনীর সিদ্ধান্ত ছিলো ভাঙ্গাচোরা লোহালক্কর হিসেবে পুরনো এই বিমানবাহী রণতরী বিক্রি করে দেয়া হবে। ঐতিহ্যবাহী এই কেরিয়ারটিকে মিউজিয়াম-কাম-মেরিন এডভেঞ্চার সেন্টার করারও পরিকল্পনা হয়েছিলো। কিন্তু সেই পরিকল্পনাও কাজ করেনি। অগ্রগতি সম্পর্কে অবহিত এক কর্মকর্তা বলেন, কেউ প্রত্যাশিত দাম না হাঁকানোর কারণে নতুন করে ই-টেন্ডার ডাকা হবে।

জানা যায়, আগ্রহী ক্রেতাদেরকে একটি প্রি-বিড আর্নেস্ট মানি দেয়ার বিধান রাখা হয়েছে, যা ৫.৩০ কোটি রুপি। মঙ্গলবার দুপুরে ই-নিলাম শুরু হয় কিন্তু কেউ এতে অংশ না নেয়ায় সন্ধ্যার দিকে তা বন্ধ করে দেয়া হয়।

গত বছর নভেম্ববে মহারাষ্ট্র সরকার এই দীর্ঘ ব্যবহৃত এয়ারক্রাফট ক্যারিয়ারকে একটি বাণিজ্যিক ব্যবসা কমপ্লেক্সে রূপান্তরের প্রস্তাব পাস করে। ইউনিয়ন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে পাঠানো ওই প্রস্তাবে বলা হয়েছিলো যে সাগরে কংক্রিটের ফাউন্ডেশন তৈরি করে সেখানে ভিরাট রাখা হবে। স্থানটি সিন্ধুদুর্গ জেলার উপকূল থেকে সাত নটিক্যাল মাইল দূরে সাগরের মধ্যে অবস্থিত।

পরিকল্পনা ছিলো কোন বেসরকারি উদ্যোক্তার মাধ্যমে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। নিলামের শর্ত ঠিক করার জন্য চিফ সেক্রেটারির নেতৃত্বে একটি কমিটিও করা হয়। কিন্তু সেই পরিকল্পনাতে কেউ সাড়া দেয়নি। ফলে এটি বাতিল লোহা-লক্কর হিসেবে বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু তাতেও সাড়া মেলেনি।

‘গ্রান্ড ওল্ড লেডি’ নামে আদর করে ডাকা কেরিয়ারটি ব্রিটিশ র‌য়্যাল নেভি ও ভারতীয় নৌবাহিনী ব্যবহার করে। ১৯৮৬ সালে ৬৩ মিলিয়ন ডলারে এটি কেনে তৎকালীন কংগ্রেস সরকার। সংস্কারের পর ১৯৮৭ সালে এটি ভারতীয় নৌবাহিনীতে যুক্ত করা হয়। বিশ্বের সবচেয়ে বেশি সময় সার্ভিসে থাকা কেরিয়ার হিসেবে গিনেস বুকে স্থান পেয়েছে ‘ভিরাট’। সূত্র: এসএএম।

 



 

Show all comments
  • রেজাউল ২১ ডিসেম্বর, ২০১৯, ৯:০৯ এএম says : 0
    মোদী ওরফে ............র প্রতি মানিষের ঘৃণার কারণে এমন হয়তবা৷
    Total Reply(0) Reply
  • Masuma Jannat ২৫ ডিসেম্বর, ২০১৯, ১০:১৬ এএম says : 0
    chintar kichu nei, amra asi na
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ